ইসলামবিদ্বেষী না হতে মার্কিনিদের প্রতি ওবামার আহ্বান

SHARE

716মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের মুসলিমবিদ্বেষী না হতে আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, সন্ত্রাসমূলক কাজকর্ম রুখে দিতে আমাদের সবসময় সজাগ থাকতে হবে। তবে তাই বলে, মুসলিমবিরোধী হবেন না।

রেডিও এবং ওয়েবের একটি সাপ্তাহিক অনুষ্ঠানে ওবামা বলেন, আমেরিকার জনগণ যেন ইসলাম বনাম আমেরিকা সংঘাত- এমনভাবে বিষয়টিকে তুলে ধরে পরস্পরের সঙ্গে সংঘাতে না জড়ান। কারণ ইসলামিক স্টেট (আইএস) সেটাই চায়।

মূল্যবোধ হারাননি এমন মার্কিনিদের করেছেন ওমাবা বলেন, প্যারিস ও বার্নার্ডিনোয় জঙ্গি হামলার পর অনেকেরই মনে প্রশ্ন এসেছে, কী করা উচিত। প্রথমে সবাইকে সজাগ থাকতে হবে। যদি সন্দেহজনক কিছু চোখে পড়ে, তাৎক্ষণিক তা আইন রক্ষকদের জানাতে হবে।

ওবামা বলেন, সন্ত্রাসবাদীরা আমাদের মধ্যে বিভেদ ঘটাতে চাইছে। এই কারণেই অকারণে ভয়, হিংসার পরিবেশ গড়ে তুলছে তারা। আমরা সকলেই ঈশ্বরের সন্তান। মার্কিন যুক্তরাষ্ট্রেই বহু মুসলিম আছেন, যারা কারও বন্ধু, প্রতিবেশী বা সহকর্মী।

আমেরিকার সমস্ত মুসলিম নাগরিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা সকলেই মার্কিন পরিবারের সদস্য। তাই প্রত্যেকেরই উচিত এই বার্তা সকলের কাছে পৌঁছে দেয়া। বাবা-মার উচিত সন্তানদের বোঝানো, শিক্ষকের উচিত শিক্ষার্থীদের এই বার্তা দেয়া, রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, বিনোদন সমস্ত ক্ষেত্রেই এই বার্তা পৌঁছে দেয়া।

মুসলিমবিরোধী সুর ক্রমশ বাড়ছে আমেরিকায়। সান বার্নার্ডিনোয় জঙ্গি হামলার পর এই প্রবণতা আরও বেড়ে গেছে। এমন পরিস্থিতিতে দেশবাসীকে মুসলিমবিরোধী না হওয়ার আবেদন জানালেন প্রেসিডেন্ট বারাক ওবামা। সূত্র : সিয়াসাত ও আনন্দবাজার অনলাইন