কমিউনিটি রেডিওর টেকসই উন্নয়নে উদ্যোগ নেয়া হবে

SHARE

674৩২টি কমিউনিটি রেডিও যথেষ্ট নয় জানিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন , কমিউনিটি রেডিওর সংখ্যা আরও বাড়াতে হবে। টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে কমিউনিটি রেডিওর আর্থিক এবং টেকসই উন্নয়ন কিভাবে করা যায় আলোচনা সাপেক্ষে তা বাস্তবায়ন করার উদ্যোগ নেয়া হবে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেঞ্জ লাউঞ্জে বাংলাদেশ কমিউনিটি অ্যাসোসিয়েশন (বিসিআরএ) আয়োজিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন এবং ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে কমিউনিটি রেডিওর ভূমিকা শীর্ষক এক মতবিনিময়য় সভায় এ কথা বলেন তিনি।

অধিকারহীন মানুষের অধিকার সম্পর্কে অবগত করার জন্য কমিউনিটি রেডিওগুলোকে কাজ করতে হবে জানিয়ে মন্ত্রী বলেন,স্বাস্থ্য বিষয়ক সচেতনতা, লিঙ্গ বৈষম্য, বাল্য বিয়ের কুফল বিষয় কমিউনিটি রেডিওর কণ্ঠস্বরের মাধ্যমে সচেতনতামূলক কাজ করতে হবে পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য, প্রযুক্তি জ্ঞানর প্রচারেরে উদ্যোগী হতে হবে।

আলোচনায় অংশ নেয়া বক্তারা বলেন, গণযোগাযোগের ক্ষেত্রে কমিউনিটি রেডিও একটি গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী গণমাধ্যম। উন্নয়নের ক্ষেত্রে যোগাযোগের এ মাধ্যমটি বিশ্বের বিভিন্ন স্থানে উল্লেখযোগ্য ইতিবাচক দৃষ্টান্ত স্থাপন করলেও বাংলাদেশে এর যাত্রা শুরু হয় ২০১০ সালে।

তারা বলেন, অন্যান্য যোগাযোগ মাধ্যমের পাশাপাশি তুলনামূলক বিচারে কমিউনিটি রেডিও`র অবস্থান অতি প্রান্তিক। দীর্ঘ প্রায় ১২ বছরের অ্যাডভোকেসি কার্যক্রমের ফসল হিসাবে এ কমিউনিটি রেডিও বাংলাদেশে যাত্রা শুরু করেছে।

কমিউনিউটি ভিত্তিক মাধ্যমটি স্থানীয় এবং জাতীয় উন্নয়নের জনগণের অংশগ্রহণের মাধ্যমে সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। বাংলাদেশ কমিউনিটি রেডিও অ্যাসোসিয়েশন কমিউনিটি রেডিওর উন্নয়ন ও বিভিন্ন পর্যায়ে সমন্বয়ের লক্ষ্যে কমিউনিটি রেডিও উদ্যেক্তাদের সমন্বয়ে গঠন করা হয়েছে।

বিসিআরএ এর সাধারণ সম্পাদক সৈয়দ তরিকুল ইসলামের সভাপতিত্বে  মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজুর রহমান, বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান, বিসিআরএ এর ট্রেজারার আরিফ সিকদার প্রমুখ।