খ্রিস্টান-মুসলিম ভাই-ভাই : পোপ

SHARE

391আফ্রিকা সফরে একটি মসজিদে গিয়ে সহিংসতা ভুলে মুসলিম আর  খ্রিস্টানদের ‘ভাই’ হিসেবে শান্তিপূর্ণ বসবাসের আহ্বান জানিয়েছেন ক্যাথলিকদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। সোমবার তিনি সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের রাজধানী বানগিতে ওই মসজিদ পরিদর্শনে যান বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

মুসলিম এবং খ্রিস্টানদের মধ্যে বিগত প্রায় ৩ বছর ধরে চলে আসা রক্তক্ষয়ী সংঘর্ষের হাত থেকে বাঁচতে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের (সিএআর) রাজধানী বাঙ্গুইতে আশ্রয় নেয়া মুসলিমদের সঙ্গে কথোপকথনের সময় তিনি এই কথা বলেন। বিবিসির সংবাদে বলা হয়েছে, এই মসজিদ পরিদর্শন করাটা তার আফ্রিকা সফরের সবচাইতে কঠিন কাজ ছিল।

মানবাধিকার সংগঠনের নিরীক্ষণে বলা হয়, খ্রিস্টান এবং মুসলিম সংঘর্ষে ১ লাখেরও বেশি মুসলিম বাঙ্গুই ছেড়ে চলে গেছেন এবং প্রায় ১৫ হাজার মুসলিম রয়ে গেছেন পিকে৫ নামের একটি এলাকায়।

এই সফরের জন্য খ্রিস্টানদের ধর্মীয় গুরুকে ধন্যবাদ জানিয়ে মসজিদটির ইমাম তিদিয়ানি নাইবি বলেন, পোপের এই পরিদর্শন এমন একটি প্রতীক, যা সবার বোধগম্য।

পোপ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের সমস্ত যুদ্ধরত দলকে তাদের অস্ত্র নামিয়ে যুদ্ধ বন্ধের আহবান জানান। সেন্ট্রাল আফ্রিকার প্রায় অর্ধেক মানুষ খ্রিস্টান এবং ১৫ শতাংশ মুসলিম। যিশু খ্রিস্টের নৈশভোজ পর্ব উদযাপন করতে গিয়ে বাঙ্গুইতে তিনি যুদ্ধরত মানুষদের উদ্দেশ্যে বলেন, অস্ত্র ফেলে আপনারা ন্যায়বিচার, ভালোবাসা, ক্ষমা এবং নিরঙ্কুশ শান্তির জন্য যুদ্ধ করুন।