সিরিয়ায় হামলার বিষয়ে ব্রিটিশ পার্লামেন্টে ভোট

SHARE

390সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা চালানোর বিষয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে এক দিনের বিতর্ক ও ভোটাভুটি হতে যাচ্ছে। বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন হাউস অব কমন্সে ওই বিতর্ক ও ভোটাভুটি অনুমোদন করতে মন্ত্রিসভাকে আহ্বান জানাবেন। খবর বিবিসির।

ডেভিড ক্যামেরন বলেছেন, সিরিয়ায় বিমান হামলা চালানোর বিষয়ে পার্লামেন্টে সমর্থন বৃদ্ধি পাচ্ছে। জাতীয় স্বার্থে আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালানো হবে সঠিক পদক্ষেপ। এ বিষয়ে ওপর ভোটাভুটির ক্ষেত্রে দলীয় সাংসদদের স্বাধীনতা দেওয়া হবে বলে জানিয়েছেন বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন। তবে এ নিয়ে দুই দিনের বিতর্ক আয়োজন না করার সিদ্ধান্তের সমালোচনা করেছেন তিনি।

সিরিয়ায় আইএসের বিরুদ্ধে বোমা হামলা চালানোর অনুমোদন চেয়ে গত সপ্তাহে পার্লামেন্টে একটি প্রস্তাব উত্থাপন করেন ক্যামেরন। প্রস্তাবের পক্ষে-বিপক্ষে দেশটির পার্লামেন্টে বিতর্ক চলছে। লেবার পার্টি নেতা করবিন ক্যামেরনের এ প্রস্তাবের বিরোধিতা করছেন। তবে তার দলের প্রভাবশালী এমপিদের একটি অংশ সতর্ক করে বলেছেন, করবিন যদি হামলার বিপক্ষে অবস্থান নিতে নিজের সিদ্ধান্ত দলের ওপর চাপিয়ে দেন তাহলে তার ছায়া মন্ত্রিসভার অনেকেই পদত্যাগ করবেন।

এর আগে ২০১৩ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে সিরিয়ায় হামলা চালানোর বিষয়ে একটি প্রস্তাব এনেছিলেন ক্যামেরন। কিন্তু বেশির ভাগ সাংসদ ওই প্রস্তাবের বিরোধিতা করায় শেষ পর্যন্ত পিছু হটতে হয় ক্যামেরনকে।