ডিএসই’র লেনদেন ৪৫৫ কোটি টাকা

SHARE

372সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থান পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। হ্রাস পেয়েছে লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ দিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক অপরিবর্তিত থাকলেও অন্যান্য সূচক সামান্য বেড়েছে। একই সঙ্গে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৫ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৮০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরিয়া সূচক ডিএসইএস ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ৫০ কোটি টাকা বেশি। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪০৫ কোটি টাকা।

সোমবার ডিএসইতে মোট ৩১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৫৭টির আর অপরিবর্তিত আছে ৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫২২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২৩ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৯১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ৯৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১২২টির আর অপরিবর্তিত আছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩১ কোটি ৭৭ লাখ টাকা।