বাংলা ভাষায় সাসেক্সের স্ট্যাটাস

SHARE

fiz-sm20160723024303ঢাকা: মোস্তাফিজ ইংলিশ কাউন্টিতে খেলতে গিয়ে নিজের প্রিয় ভাষা বাংলাকে যেভাবে উঁচু আসনে বসিয়েছেন, পৃথিবীর আর কোনো ক্রিকেটারই বোধহয় এভাবে নিজের ভাষাকে তুলে ধরতে পারেননি। মোস্তাফিজের নতুন দল সাসেক্স এবারে তাদের অফিসিয়াল ফেসবুক পেজে ‘বাংলা ভাষায়’ স্ট্যাটাস দিয়েছে।

 

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে সাসেক্সের হয়ে এসেক্সের বিপক্ষে অভিষেক ম্যাচেই ২৩ রানে ৪ উইকেট শিকার করেন টাইগার পেসার মোস্তাফিজুর রহমান। জাতীয় দলের টি-টোয়েন্টি, ওয়ানডে আর টেস্টের অভিষেক স্মরণীয় করে রাখা সাতক্ষীরার এই তরুণ আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়েও অভিষেক ম্যাচে নিজের জাত চিনিয়েছেন।

আইপিএলে প্রথমবার খেলতে গিয়েই হায়দ্রাবাদকে শিরোপা পাইয়ে দেওয়া এই পেসার প্রসঙ্গে দলের কোচ টম মুডি জানিয়েছিলেন, ‘মোস্তাফিজ ভীষণ মজার ছেলে। তার বোলিং বুঝতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে বিশ্ববিখ্যাত ব্যাটসম্যানদের। তবে, শুধু বোলার হিসেবে নয়, মানুষ মোস্তাফিজও একজন দুর্দান্ত। অল্প কয়েক দিনের মধ্যেই সে দলের সবার সঙ্গে ভালোভাবে মিশে গেছে। ওর রসবোধও দুর্দান্ত। যদিও দলের সকলের সঙ্গে সে ইশারায় (খুব বেশি ইংরেজি বলতে না পারায়) নিজের ভাব জমিয়ে তোলে।’

কাটার মাস্টার মোস্তাফিজকে বুঝতে হলে হয়তো এবার সাসেক্স দলপতি লুই রাইট আর কোচ মার্ক ডেভিসকেও বাংলা শিখতে হতে পারে। গুগল ট্রান্সলেটের সাহায্য নিয়ে আর মোস্তাফিজের কাছে যেমনটি শিখেছিলেন আইপিএলে হায়দ্রাবাদের দলপতি ডেভিড ওয়ার্নার আর কোচ টম মুডি।

এখন পর্যন্ত তেমনটি না ঘটলেও মোস্তাফিজের দল সারের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশি সমর্থকদের উদ্দেশ্য করে নিজেদের ফেসবুক পেজে লিখেছিল ‘আজকের ম্যাচ শুরু হবে রাত 11.30 (১১.৩০) টায়, আপনাদের সমর্থনের জন্য ধন্যবাদ! ‪#‎SharksTogether ‪#‎SussexFamily’।

সেখানে মোস্তাফিজের একটি ছবিও পোস্ট করে ক্লাবটির কর্তৃপক্ষ।

এর আগে বাংলাদেশ থেকে খেলা সরাসরি না দেখেও স্যোশাল মিডিয়ায় সাসেক্সকে সমর্থন করায় সাসেক্স কর্তৃপক্ষ বাংলাদেশি সমর্থকদের ধন্যবাদ জানান। ক্লাবটির কর্তৃপক্ষ লিখেছিল, ‘আমরা আশা করছি সাসেক্সের ভক্তরা সবাই নিরাপদে বাসায় ফিরেছে। আমরা সকল সমর্থকদের ধন্যবাদ জানাই যারা স্যোশাল মিডিয়ায় সাসেক্সের ফলাফলের দিকে দৃষ্টি রেখেছিলেন, বিশেষ করে বাংলাদেশি সকল নতুন সমর্থকদের যারা গভীর রাত পর্যন্ত আমাদের সমর্থন করেছেন। #দ্য ফিজ’