আইএস দমনে এক হচ্ছে বিশ্বশক্তি

SHARE

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দমনে প্রয়োজনীয় সব ব্যবস্থা নিতে সম্মতি দিয়েছে 6জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল। নিরাপত্তা পরিষদ বিশ্বশক্তিগুলোকে এক হতে ফ্রান্সের দেয়া প্রস্তাব গতকাল শুক্রবার অনুমোদন করেছে। গত সপ্তাহে প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর ফ্রান্স এই প্রস্তাব দেয়। এতে জঙ্গি আইএসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার আহ্বান জানায় দেশটি।
এদিকে বিবিসির খবরে বলা হয়, প্যারিসে হামলার পর সর্বোচ্চ সতর্ক অবস্থায় আছে বেলজিয়াম। দেশটি যে কোনো সময় আইএসের হামলার আশঙ্কায় আছে। এমন পরিপ্রেক্ষিতে নিরাপত্তা পরিষদের অন্যতম সদস্য রাষ্ট্র ফ্রান্স প্রস্তাবটি আনে। তাতে বাকি রাষ্ট্রগুলো সম্মতি দেয়।
অন্যদিকে গত শুক্রবার প্যারিসের ছয়টি স্থানে একই সময়ে হামলায় ১২৯ জন নিহত হয়। এ হামলার দায় স্বীকার করে আইএস। তাছাড়া চলতি মাসে লেবাননে হামলার এবং অক্টোবরে রাশিয়ার যাত্রীবাহী বিমান ধ্বংসের ঘটনারও দায় স্বীকার করে আইএস। এ অবস্থায় আইএসের নিশ্চিহ্নে প্রস্তাব আনা হলো জাতিসংঘে। ওই প্রস্তাবে তিউনিসিয়ার সুসে এবং তুরস্কের আঙ্কারায় সন্ত্রাসী হামলার নিন্দা জানানো হয়। আর নিরাপত্তা পরিষদের এ প্রস্তাবে সদস্য রাষ্ট্রগুলোর উদ্দেশে বলা হয়, সন্ত্রাসী হামলা প্রতিরোধ এবং দমনে প্রচেষ্টা দ্বিগুণ করা দরকার।