এক সপ্তাহের মধ্যে পে-স্কেলের আদেশ : অর্থমন্ত্রী

SHARE

640অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, অষ্টম জাতীয় পে-স্কেল ঘোষণা কার্যক্রমের প্রক্রিয়া চলছে। তবে এবারই শেষ পে-স্কেল, পরবর্তীতে নতুন করে কোনো পে-স্কেল গঠন করা হবে না। তিনি বলেন, বেতন কমিশনের নির্দেশনা অনুযায়ী বিশ্বের অন্যান্য দেশের মতো পরবর্তী পাঁচ বছর অন্তর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাড়ার একটি নির্দেশনা থাকবে।

তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর সরকারি কর্মকর্তা কর্মচারীদের জন্য একটি বেতন স্কেল গঠন করে। পরবর্তীতে আরেকটি পে-স্কেল গঠনের আশ্বাস দেয়। এটি বর্তমানে আমরা আইন মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠিয়েছি। আজকালের মধ্যে অর্থ মন্ত্রণালয়ে আসবে। এরপর সপ্তাহখানেকের মধ্যে তা কার্যকরের আদেশ জারি হবে।

মঙ্গলবার বিকেলে সিলেট সার্কিট হাউসে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে অর্থমন্ত্রী এসব কথা বলেন। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সাংবাদিকদের জন্য সরকার অষ্টম ওয়েজ বোর্ড গঠন করে দেয়। টেলিভিশন সাংবাদিকদের জন্য আলাদা কোনো ওয়েজ বোর্ড গঠনের বিষয়ে আমার জানা নেই। তথ্য মন্ত্রণালয় বিষয়টি জানতে পারে। আগামীতে নবম ওয়েজ বোর্ড গঠনের কোনো প্রস্তাব এলে তা বিবেচনা করা হবে।

অর্থমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার দুই ধাপে ক্ষমতায় থাকার ফলে দেশের সামগ্রিক উন্নয়ন কার্যক্রম অনেক শক্তিশালী হয়েছে। দেশ এখন উন্নয়নের তরীতে যাত্রা করছে।

জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের যে পরিমাণ ক্ষতি হচ্ছে, সেই পরিমাণে ক্ষতিপূরণ পাচ্ছে না জানিয়ে অর্থমন্ত্রী বলেন, উন্নত দেশগুলো বিভিন্ন ফোরামে প্রতিশ্রুত দেয়। কিন্তু সেটার বাস্তবায়ন করে না।

মতবিনিময়কালে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, জাতিসংঘে বাংলাদেশ মিশনের সদ্য সাবেক স্থায়ী প্রতিনিধি এ. কে. আবদুল মোমেন, জেলা প্রশাসক জয়নাল আবেদীন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশফাক আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক শফিুকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।