আইএসের দুই সদস্য ভারতে আত্মগোপন করেছে

SHARE

178রংপুরে জাপানি নাগরিক কুনিও হোসির খুনি ইসলামিক স্টেটের (আইএস) দুই সদস্য সীমান্ত পাড়ি দিয়ে ভারতে আত্মগোপন করেছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ভারতের প্রভাবশালী দৈনিক দ্য হিন্দুকে দেয়া এক স্বাক্ষাতকারে তিনি বলেন, দেশটিতে আইএসের ওই দুই সদস্যের উপস্থিতির বিষয়ে কর্তৃপক্ষকে আমরা সতর্ক করেছি।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা দ্য হিন্দুকে বলেন, বাংলাদেশি গোয়েন্দাদের তথ্যের ভিত্তিতে তারা কাজ করছেন এবং তাদের অবস্থান শনাক্ত করার চেষ্টা চলছে।

হোসির খুনিদের ভারতে আত্মগোপনের কথা জানানোর আগে বাংলাদেশ সরকার ২০৪ জন শীর্ষ সন্ত্রাসীর একটি তালিকা দেশটিকে দেয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গত ১৬ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে আমরা ছবি ও ঠিকানাসহ ভারতকে একটি তালিকা দিয়েছি এবং আইএসের হুমকি নিয়ে আলোচনা করেছি। বাংলাদেশের সীমান্ত এলাকা বিশেষ করে পশ্চিমবঙ্গ, আসাম, ও মেঘালয়ের কিছু এলাকায় এসব সন্ত্রাসীরা ঘাঁটি হিসেবে ব্যবহার করছে।

মন্ত্রী বলেন, ভারতে আইএসের দুই খুনির অবস্থান শনাক্ত করা হয়েছে। এছাড়া বাকি ২০৪ জনের তালিকায় জামাত-উল মুজাহিদীন (জেইউএম) এবং আনসারুল্লাহ বাংলার সদস্যদের নাম রয়েছে। মৌলবাদী সহিংস এই গোষ্ঠীটি বাংলাদেশের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জাগো নিউজকে বলেন, বাংলাদেশে কোন আইএস জঙ্গি সদস্য নেই। কোন জঙ্গিগোষ্ঠী মাথা জাগানোর চেষ্টা করলে তা ভেঙ্গে দেয়া হবে। তবে ভারতীয় গণমাধ্যম সাক্ষাৎকারটি কিভাবে ছেপেছে তা এখনো দেখা হয়নি।