৩০তম ফোবানা কনভেনশন ওয়াশিংটনে

SHARE

170প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে গড়ে ওঠা সংগঠন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসেসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) আয়োজনে আগামী বছর আমেরিকার ওয়াশিংটন ডিসিতে ৩০তম ফোবানা কনভেনশন অনুষ্ঠিত হবে।বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স ‍রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

২০১৬ সালের ২, ৩ ও ৪ সেপ্টেম্বর তারিখে আমেরিকার ওয়াশিংটন ডিসি, শেরাটন পেন্টাগন সিটি হোটেলে এ কনভেনশন অনুষ্ঠিত হবে। আর এতে প্রবাসীদের পাশাপাশি বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানসহ এ প্রজন্মের শিল্পীরা অংশগ্রহণ করবেন।

ফোবানা সম্পর্কে আয়োজকরা জানান, ফোবানা শুধু একটি সম্মেলনের নাম নয়। এটি হচ্ছে একটি সংগঠনের নাম। শুধু একটি সংগঠনই ফোবানার সদস্য হতে পারে, কোনো ব্যক্তি নয়। সারা বছর অনেকগুলো স্ট্যান্ডিং কমিটির মাধ্যমে সদস্য সংগঠনের সেবা প্রদান করা হয়।

বক্তারা জানান, এখানে প্রবাসীদের ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বাংলাদেশে রেমিটেন্স পাঠাতে উৎসাহ দেয়া হয়। কনভেনশনে ট্যুারিজম, রিয়েল এস্টেট, হ্যান্ডিক্রাফটস, আইসিটি, বুকস্টলসহ বিভিন্ন প্রতিষ্ঠান এতে অংশগ্রহণ করে।

সম্মেলনে জানানো হয়, কিছু ব্যক্তি ফোবানার নাম ভাঙ্গিয়ে ভিসা দেয়ার নাম করে প্রতারণা করে আসছে। এই প্রতারকরা বলে থাকে, তারা যুক্তরাষ্ট্রের ভিসা দিয়ে থাকে। ফোবানা সম্মেলনের জন্য টাকাও জমা নিয়ে থাকে। কিন্তু ফোবানা কোনো ভিসা দেয়ার কাজ করে না।স্টল নেয়ার জন্য অতিরিক্ত কোনো টাকা দিতে হয় না।

সম্মেলনে ফোবানা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর বলেন, সেমিনার, সাংষ্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন থাকে এই কনভেনশনে।

আয়োজকরা জানান, বাংলাদেশের পর্যটন শিল্পকে এবারের ফোবানায় তুলে ধরা হবে। এছাড়া দেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে গুরুত্বসহকারে উপস্থাপন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ফোবানা’র জয়েন্ট এক্সিকিউটিভ সেক্রেটারি এম মাওলা দিলু, এক্সিকিউটিভ সেক্রেটারি আজাদুল হক, ট্রেজারার শাহ হালিম, বিজনেস কমিটির চেয়ারম্যান রবিউল করিম প্রমুখ।