শেয়ারবাজারে সূচকের পতন

SHARE

162দেশের পুঁজিবাজার টানা তিনদিন উত্থান ধারায় থাকলেও সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন দুই স্টক এক্সচেঞ্জে সূচকের সঙ্গে কমেছে লেনদেন । পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট দর।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে ৪ হাজার ৫৭৪ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরীয়া সূচক ডিএসইএস দশমিক ৩ পয়েন্ট কমে ১ হাজার ১০২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৭৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ১৪৩ কোটি টাকা কম। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৮৬ কোটি টাকা।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩২১ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ২১২ টির আর অপরিবর্তিত আছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২১ পয়েন্ট কমে ৮ হাজার ৫০৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক দশমিক শূণ্য ৪ পয়েন্ট কমে ১ হাজার ২২ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৫৫ পয়েন্ট কমে ১২ হাজার ২৬৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৯ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৭৭ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে ৯৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৬ টির, কমেছে ১৫২টির আর অপরিবর্তিত আছে ২১ টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২৬ কোটি ২৫লাখ টাকা।