ইংলিশ চ্যাম্পিয়নদের হারালো স্প্যানিশ চ্যাম্পিয়নরা

SHARE

1470252425231_lc_galleryIma20160804020558ঢাকা: সেল্টিকের পর ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লিচেস্টার সিটির বিপক্ষে মাঠে নেমেছিল স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনা। হাইভোল্টেজ এই দুই চ্যাম্পিয়নের লড়াইয়ে ৪-২ গোলে জিতেছে স্প্যানিশ জায়ান্ট মেসি-সুয়ারেজ-মুনিরদের বার্সা।

প্রাক মৌসুমের প্রীতি টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপে (আইসিসি) বার্সার মুখোমুখি হয় লিচেস্টার। সুইডেনের ফ্রেন্ডস অ্যারেনায় দুই জায়ান্টের হাইভোল্টেজ ম্যাচটি অনুষ্ঠিত হয়।

এই ম্যাচে মাঠে নামার আগে বার্সা সেল্টিকের বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছিল। অন্যদিকে, সেল্টিকের বিপক্ষে টাইব্রেকারে জয়ের পর পিএসজির কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয় লিচেস্টার।

খেলা শুরুর আগে কাতালানদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় গোলরক্ষক সমস্যা। ক্লাবে নিজেদের অবস্থান নিয়ে ক্লদিও ব্রাভো ও মার্ক আন্দ্রে স্টেগেন দু’জনই অসন্তুষ্টি প্রকাশ করায় বার্সার গোলবারের নিচে দায়িত্ব পান জরদি ম্যাসিপ। স্প্যানিশ জায়ান্টদের হয়ে গত ম্যাচের (সেল্টিক ম্যাচে) শুরুর একাদশে ছিলেন তিনি।

আইসিসি ইভেন্টে নিজেদের প্রথম ম্যাচে স্কটিশ ক্লাব সেল্টিককে ৩-১ ব্যবধানে হারানো বার্সা ম্যাচের ২৬তম মিনিটে লিড নেয়। মেসির দুর্দান্ত পাস থেকে বল পান কাতালানদের গত ম্যাচের নায়ক মুনির আল হাদ্দাদি। দলকে এগিয়ে নিতে মেসির পাসকে কাজে লাগান এই তরুণ (১-০)।

৩৩তম মিনিটের মাথায় আবারো ঝলক দেখান মেসি। তার দুর্দান্ত আরেকটি পাস থেকে আরদা তুরান-লুইস সুয়ারেজ বল পান। তবে, দুই তারকার কেউই ভালো ফিনিশিংয়ের অভাবে স্কোর করতে পারেনি। এক মিনিট পরেই সুয়ারেজ গোল করেন। উরুগুয়ের এই তারকার গোলে ২-০ তে লিড নেয় বার্সা।

প্রথমার্ধের ৪৫ মিনিটে আবারো বার্সা গোল করে। দলের তৃতীয় আর নিজের দ্বিতীয় গোলটি করেন মুনির। এবারে তাকে গোল করতে সহায়তা করেন সুয়ারেজ। ফলে, বিরতিতে যাওয়ার আগেই ইংলিশ চ্যাম্পিয়নদের ম্যাচ থেকে একরকম ছিটকে দেয় স্প্যানিশ চ্যাম্পিয়নরা (৩-০)।

বিরতির আগে পর্যন্ত বার্সাকে এগিয়ে রাখলেও বিরতির পর ম্যাচে ঘুরে দাঁড়ায় লিচেস্টার। একাধিক খেলোয়াড় তুলে নিয়ে বদলি খেলোয়াড় নিয়ে দ্বিতীয়ার্ধ শুরু করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংলিশরা। আর প্রথম মিনিটেরই ব্যবধান কমায় জেমি ভার্ডি-রিয়াদ মাহরেজদের দলটি। বদলি খেলোয়াড় শিনজি ওকাজাকির অ্যাসিস্ট থেকে গোল করেন আরেক বদলি খেলোয়াড় আহমেদ মুসা (৩-১)।

৬২ মিনিটে আবারো একাধিক খেলোয়াড় বদল করে দুই দল। এ সময় বার্সা কোচ লুইস এনরিক মেসিকে তুলে নেন, সঙ্গে তুলে নেন আরদা তুরানকেও। আর ৬৫ মিনিটের মাথায় বার্সার জালে দ্বিতীয়বারের মতো বল জড়িয়ে দেন আহমেদ মুসা (৩-২)।

ম্যাচের ৭৭ মিনিটের মাথায় বার্সার স্কোয়াড থেকে এনরিক তুলে নেন লুইস সুয়ারেজ, জরদি ম্যাসিপ, মুনির আল হাদ্দাদি এবং ডেনিস সুয়ারেজকে। বদলি হিসেবে মাঠে নামেন রাফায়েল সেবাস্তিয়ান। আর ৮৪ মিনিটে গোলও করেন এই কাতালান। ফলে, বার্সা ৪-২ গোলে এগিয়ে যায়। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ৪-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে স্প্যানিস চ্যাম্পিয়ন বার্সেলোনা।

আগামী শনিবার (৬ আগস্ট) লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে লিভারপুলের মুখোমুখি হবে কাতালানরা।

উল্লেখ্য, বার্সা ও লিচেস্টার এ ম্যাচের আগে অতীতে মাত্র একবারই মুখোমুখি হয়েছিল। ২০০৩ সালের ম্যাচটিতে ১-০ ব্যবধানের জয় পায় কাতালানরা। অধিনায়ক ছিলেন বর্তমান দলের কোচ এনরিক। গোল করেছিলেন সাবেক আর্জেন্টাইন তারকা হাভিয়ের স্যাবিওলা।