পিএসসির প্রথম দিনে অনুপস্থিত দেড় লাখ

SHARE

76প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষার প্রথম দিন এক লাখ ৪৯ হাজার ৮৯৬ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। অসধুপায় অবলম্বনের অভিযোগে সাত পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। তবে রোববার ইংরেজি বিষয়ের পরীক্ষা সারা দেশে শান্তিপূর্ণ ভাবেই শেষ হয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র জানায়,  রোববার বেলা ১১টায় সারা দেশে একযোগে পিএসসি পরীক্ষা শুরু হয়েছে। এতে সারা দেশে এক লাখ আট হাজার ৪২১ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। শতকরা হিসেবে যা তিন দশমিক ৬৭ ভাগ। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ৫৬ হাজার ৭৯৫ ছাত্র এবং ছাত্রী ৫১ হাজার ৬২৬ জন।

অপরদিকে, ইবতেদায়িতে ৪১ হাজার ৪৭৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। শতকরা হিসেবে যা ১৩ দশমিক ৫৫ ভাগ। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ২৫ হাজার ২২৯ জন এবং ছাত্রী ১৬ হাজার ২৪৬জন। প্রাথমিককে সাত পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। এর মধ্যে ছাত্র সাত এবং ছাত্রী একজন।

এবারের প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ পরীক্ষার্থী অংশ নেওয়ার জন্য নিবন্ধন করে । এদের মধ্যে ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ জন ছাত্র এবং ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ ছাত্রী। ইবতেদায়ীতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষায় অংশ নেয়ার জন্য আবেদন করে। এর মধ্যে ১ লাখ ৬০ হাজার ৫৬১ ছাত্র এবং ১ লাখ ৪৪ হাজার ৮৯০  ছাত্রী। উভয় পরীক্ষায় মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ পরীক্ষার্থী অংশ নেওয়ার জন্য নিবন্ধন করে।

সারাদেশে ৭ হাজার ৫২টি এবং দেশের বাইরে ১১টি কেন্দ্রে পরীক্ষা  অনুষ্ঠিত হচ্ছে। প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরীক্ষা চলবে। তবে প্রতিবন্ধী শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন। জামায়াতের ডাকা হরতালের কারণে  সোমবারের বাংলা পরীক্ষা স্থগিত করা হয়েছে। যা ৩০ নভেম্বর বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। ২০০৯ সালে চালু হওয়া পিএসসি পরীক্ষায় এবারই প্রথম আট সেট প্রশ্নে অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া যোগ্যতা ভিত্তিক প্রশ্ন ৩৫ নম্বরের থেকে বাড়িয়ে ৫০ নম্বর করা হয়েছে।