জিয়া অরফানেজ মামলার পরবর্তী সাক্ষ্য ২১ জুলাই

SHARE

jia orfanez_19_02_06_E5zwgdYsHoMBVmZliIL2Lvti4drGx8_originalঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আরও দুই সাক্ষীর জেরা ও দুই সাক্ষীর জবানবন্দির পর আগামী ২১ জুলাই পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছেন আদালত।

বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়াসহ ৬ জনের বিরুদ্ধে দায়ের করা ওই মামলায় বৃহস্পতিবার (১৪ জুলাই) ঢাকার ৩ নম্বর বিশেষ জজ মো. আবু আহমেদ জমাদার নতুন এ তারিখ ধার্য করেন।

বৃহস্পতিবার মামলার কার্যক্রমের শুরুতে সাবেক এ প্রধানমন্ত্রী অসুস্থ উল্লেখ করে তিনি উপস্থিত হতে না পারায় সময় আবেদন করা হয়। শুনানি শেষে সময় আবেদন মঞ্জুর করে সাক্ষীকে জেরার অনুমতি প্রদান করেন।

এরপর গত ১৬ জুন জবানবন্দি দেয়া সাক্ষী প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা আলফা ছানী ও মোখলেছুর রহমানকে জেরা করেন আইনজীবীরা। খালেদা জিয়ার পক্ষে আব্দুর রেজ্জাক খান এবং তারেক রহমানের পক্ষে বোরহান উদ্দিন জেরা করেন।

জেরা শেষে আদালত সাক্ষী সোনালী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার (অব.) মঞ্জুরুল হোসেন এবং একই ব্যাংকের ডিজিএম (অব) মহিউদ্দিন আহমেদের জবানবন্দি গ্রহণ করে আগামী ২১ জুলাই সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন ধার্য করেন।

উল্লেখ্য, এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এ মামলাটি দায়ের করা হয়।

২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

অভিযোগপত্রে খালেদা জিয়াসহ তার বড় ছেলে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।