জঙ্গি হামলায় বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়নি

SHARE

Mahmud-ali20160713163446ঢাকা: গুলশানে (০১ জুলাই) ‘জঙ্গি’ হামলার ঘটনায় কোনোভাবেই বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

বুধবার (১৩ জুলাই) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-ইউরোপ মিটিংয়ের (আসেম) ১১তম শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেওয়ার বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা জানান।

আগামী ১৫-১৬ জুলাই মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোরে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

মন্ত্রী বলেন, আমি দ্ব্যর্থহীনভাবে বলতে চাই, ওই ঘটনায় কোনোভাবেই বাংলাদেশের ভামূর্তি ক্ষতিগ্রস্ত হয়নি। জঙ্গিবাদ একটি বৈষ্যিক সমস্যায় রুপ নিয়েছে। এটি সেই সমস্যারই অংশ। যেভাবে হামলা হয়েছে, বিশেষ কোনো দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার সুযোগ নেই। তবে এ অপশক্তিকে প্রতিহত ও পরাজিত করতে হবে। এজন্য এক বাক্যে সব বন্ধুপ্রতিম দেশ বাংলাদেশকে সমর্থন দিয়েছে।

এ ঘটনা নিন্দনীয় ও দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, এ শোককে আমরা শক্তিতে পরিণত করেছি। পৃথিবীর যেখানে এ নিয়ে সম্মিলিতভাবে কাজ করার সুযোগ রয়েছে, সেখানেই বাংলাদেশ অংশগ্রহণ করছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশে জাতীয় স্বার্থ বজায় রেখে সন্ত্রাস দমনে সহযোগিতা করতে চাওয়া সব দেশের কাছ থেকে প্রযোজনীয় টেকনোলজি ও ট্রেনিং সহযোগিতা নেওয়া হবে।

তবে যুক্তরাষ্ট্র ও ভারত ছাড়া আর কোন কোন দেশ এ তালিকায় রয়েছে জানতে চাইলে তিনি বলেন, চোখ কান খোলা রাখুন জানতে পারবেন।

এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সচিব শহিদুল হক উপস্থিত ছিলেন।