যেকোনো জায়গা থেকে সহজেই ‘রিপোর্ট টু র‌্যাব’

SHARE

Rab20160711195747ঢাকা: অপরাধ সংক্রান্ত যেকোনো তথ্য সহজেই র‌্যাবকে জানাতে পারবেন দেশের নাগরিকরা। আর এজন্য ‘রিপোর্ট টু-র‌্যাব’ মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপস) চালু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

‘If you see something, say something’- এ আহ্বানে বিভিন্ন ধরনের অপরাধ দমনে বাহিনীটি এই মোবাইল অ্যাপস চালু করেছে।

যে কেউ নাম প্রকাশ না করেও সমাজে ঘটে যাওয়া বিভিন্ন অপরাধের বিষয়ে তাৎক্ষণিকভাবে জানাতে পারবেন অ্যাপসটির মাধ্যমে। যেমন জঙ্গি, সন্ত্রাস, মাদক, খুন, ডাকাতি, অপহরণসহ নানাবিধ অপরাধের তথ্য দেওয়া যাবে এই অ্যাপস ব্যবহার করে। এতে খুব দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আসামিদের গ্রেফতার করতে পারবে র‌্যাব।

সোমবার (১১ জুলাই) বিকাল ৫টায় র্যাব সদর দফতরে র্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ অ্যাপসটির উদ্বোধন করেন।

উদ্বোধনের পর সাংবাদিকদের তিনি বলেন, যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী এ অ্যাপ্লিকেশনের মাধ্যমে জঙ্গি, সন্ত্রাসী, সোশ্যাল মিডিয়া ওয়াচ, মিসিং পারসন ইনফরমেশন, খুন, ডাকাতি, মাদক, অপহরণসহ অন্যান্য বিষয়ে ক্যাটাগরি অনুযায়ী তথ্য প্রদান করতে পারবেন।

তিনি জানান, অ্যাপসটির মাধ্যমে ব্যবহারকারী তার নাম পরিচয় গোপন রেখে তথ্য প্রদান করতে পারবেন। তবে তথ্যদাতা চাইলে তার পরিচয় প্রকাশেরও সুযোগ রয়েছে।

নাগরিকদের দেওয়া তথ্যের বিত্তিতে র‌্যাব ফোর্স স্বল্প সময়ের মধ্যে ঘটনাস্থলে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।

তিনি বলেন, একটি অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করে ঘরে বসেই বিভিন্ন অপরাধ সংক্রান্ত তথ্য দিয়ে সহায়তা করতে পারেন যে কেউ।

সংবাদ সম্মেলনে এ সম্পর্কিত একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন র‌্যাবের ডিরেক্টর (কমিউনিকেশন) উইং কমান্ডার ফরহাদ হোসেন মাহমুদ।

প্রেজেন্টেশনে তিনি জানান, অ্যাপ্লিকেশনটি www.rab.gov.bd অথবা google play store পাওয়া যাবে। সেখান থেকে যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী অ্যাপসটি ডাউনলোড করে ইনস্টল করতে পারবেন।

অ্যাপসের মাধ্যমে টেক ফটো অপশনে গিয়ে অপরাধের ছবি তুলে র‌্যাবকে পাঠানো যাবে বলেও জানান তিনি।

অ্যাপসটির মাধ্যমে র‌্যাব ফোর্স অপরাধ সংক্রান্ত তথ্য সহজেই পাবে। অপরাধীদের নিষ্ক্রিয় করে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে সহায়ক ভূমিকা রাখতে পারবে। বিভিন্ন ধরনের অপরাধ সহজে বিশ্লেষণ করে এবং সে বিষয়ে করণীয় পদক্ষেপ গ্রহণ করতে পারবে র‌্যাব।

‘শুধু তাই নয়, অ্যাপসটি ব্যবহার করে সাধারণ নাগরিকরাও অনেক উপকৃত হবেন। খুব সহজে র‌্যাবকে যেকোনো তথ্য প্রদান করা যাবে। যেকোনো স্থান থেকে তাৎক্ষণিকভাবে র‌্যাবকে তথ্য দেওয়া সম্ভব হবে। অনেকে বিড়ম্বনা হবে ভেবে আইন-শৃঙ্খলা বাহিনীকে তথ্য প্রদানে নিরুৎসাহী হন। কিন্তু এ অ্যাপসের মাধ্যমে এ ধরনের মনোভাব জনগণের মধ্য থেকে দূর হবে’।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল আনোয়ার লতিফ খান, র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ প্রমুখ।