সিরিয়ায় রাশিয়ার হামলায় ৪ শতাধিক নিহত

SHARE

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষে রাশিয়া বিমান হামলা শুরু করে গত ৩০ 4সেপ্টেম্বর। ২০ নভেম্বর পর্যন্ত হামলায় ৪০৩ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। এর মধ্যে ৯৭টি শিশু। লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে। তবে অপর একটি মানবাধিকার সংগঠন দ্য সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস বলেছে, রাশিয়ান বিমান হামলায় কমপক্ষে ৫২৬ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। এর মধ্যে ১৩৭টি শিশু। শুক্রবার রাশিয়া কাস্পিয়ান সাগর থেকে সিরিয়ায় আইএসকে টার্গেট করে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।
এসওএইচআর জানিয়েছে আজ রবিবার রাজধানী দামাস্কাসের পাশে দুমাতে সিরিয়ান সরকারী বিমান হামলায় ৩ শিশুসহ ৭ জন। গত শনিবার আরও ৭ জন মারা গেছেন এলেপ্পোতে। গত শুক্রবারে আইএসকে লক্ষ্য করে কাপাসিয়ান সাগর থেকে ক্রুজ মিসাইল নিক্ষেপ করেন রাশিয়ান বাহিনী।
রাশিয়ান এবং সিরিয়ান কর্তা ব্যাক্তিরা জানিয়েছেন, রাশিয়ার জঙ্গি বিমান হামলা শুরু করার পরে সিরিয়ার দিয়ার-আজ-জোর প্রদেশে প্রায় ৫০টি আইএস ঘাঁটিতে হামলা করেছে।
এসওএইচআর বলেছে, গত অক্টোবর থেকে সিরিয়ার খামার, গ্রাম এবং শহর লক্ষ্য করে প্রায় ৪২ হাজার ২৩৪টি বিমান হামলা করা হয়েছে এবং সেগুলোর নিরীক্ষণ তারা করেছেন। তাতে প্রায় ২২ হাজার ৩৭০ ব্যারেল বোমা নিক্ষেপ করা হয়েছে দেশটিতে এবং ১ হাজার ৪৩৬ জন শিশুসহ সবমিলিয়ে ৬ হাজার ৮৮৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আরও প্রায় ৩৫ হাজার মানুষ আহত হয়েছেন।
যদিও জাতিসংঘের তথ্য মতে, সিরিয়ার সংঘর্ষে এযাবৎ কমপক্ষে ২ লাখ ৫০ হাজার মানুষ নিহত হয়েছেন এবং সিরিয়ার অর্ধেক জনগণ দেশ ছেড়ে পালিয়ে গেছেন।