সন্ত্রাস মোকাবেলায় পাশে থাকবে যুক্তরাষ্ট্র, ইতালি, ভারত

SHARE

Army-Stadium_SM20160704173025ঢাকা: জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতার পাশাপাশি এর বিরুদ্ধে একসঙ্গে লড়াই করার প্রত্যয় ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট, ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা ও ভারতের হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রিংলা।

সোমবার (০৪ জুলাই) দুপুরে আর্মি স্টেডিয়ামে গুলশান হামলায় নিহতদের কফিনে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তারা।

মার্শিয়া ব্লুম বার্নিকাট বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাস নির্মূলে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করবে। আমরা সব ধরনের সহযোগিতা দিতে রাজি। কেননা জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ মোকাবেলায় আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

গুলশানের ভয়াবহ হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এ সন্ত্রাসী হামলার ঘটনায় আমরা মর্মাহত।’

তরুণদের সচেতন হওয়ার পরামর্শ

সন্ত্রাস ও জঙ্গিবাদ রুখতে তরুণদের সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা।

গুলশানে হামলার ঘটনায় শোক জানিয়ে তিনি বলেন, ‘আমি দুঃখবোধ করছি, আমি দুঃখিত; ওই তরুণদের জন্যে, যারা এ ঘটনা ঘটিয়েছে। তারা শিক্ষিত ও বয়সে তরুণ।’

‘তাই এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়, আমাদের সব শিক্ষা ব্যবস্থায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি করা, যাতে তরুণরা আরও বেশি সচেতন হয়।’

মারিও পালমা বলেন, ‘আমাদের দরকার সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ যুদ্ধ। এ ইস্যুতে এক সঙ্গে কাজ করতে হবে, পাশাপাশি সন্ত্রাস নির্মূলে পারস্পারিক সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।’

‘মানুষকে রক্ষা করতে আমার দেশের সরকার ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর সরকারের পক্ষে সব ধরনের কারিগরি সহযোগিতার প্রস্তাব করতে চাই,’ যোগ করেন তিনি।

পাশে থাকবে ভারত

ভারতের হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রিংলা বলেছেন, গুলশান হামলার ঘটনায় আমাদের প্রধানমন্ত্রী মর্মাহত, দুঃখিত আমরাও। তিনি ব্যক্তিগতভাবে এ ঘটনায় নিহতদের পরিবারের সদস্যদের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন।

একই সঙ্গে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে বাংলাদেশের পাশে থাকার কথা জানিয়েছেন তিনি।

হর্ষবর্ধণ শ্রিংলা বলেন, ‘আমরা সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছি। সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবো আমরা।’

এর আগে আর্মি স্টেডিয়ামে গুলশানের হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সর্বস্তরের মানুষে শ্রদ্ধা জানান।

সকাল ৯টা ৪৫ মিনিটে দেশের বাইরে থাকায় রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষে ফুল দেন বঙ্গভবনে দায়িত্বরত কমান্ডার মিনহাজ আলম।

এরপর সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এ সময় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শ্রদ্ধা জানানো শেষে নিহতদের স্বজনদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী, তাদের সান্ত্বনাও দেন তিনি। পরে হাইকমিশনার-রাষ্ট্রদূতদের সঙ্গে কথা বলেন শেখ হাসিনা।

এরপর পর্যায়ক্রমে ভারতের হাইকমিশনার, ইতালির রাষ্ট্রদূত, জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিহতদের প্রতি শ্রদ্ধা জানান।

নিহতদের প্রতি তাদের স্বজন ও নিহত দুই পুলিশ কর্মকর্তার স্বজনেরাও শ্রদ্ধা জানান।

বাংলাদেশে থাকা বিভিন্ন দূতাবাসের পক্ষে রাষ্ট্রদূত-হাইকমিশনার ও প্রতিনিধিরাও ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর নিহতদের প্রতি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ শ্রদ্ধা জানান।

আনুষ্ঠানিক শ্রদ্ধা নিবেদন পর্ব শেষে স্টেডিয়ামে আনা তিনটি কফিনে থাকা বাংলাদেশি নাগরিক ইশরাত আখন্দ, ফারাজ হোসেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রে দ্বৈত নাগরিক অবিন্তা কবীরের মরদেহ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

শ্রদ্ধা জানানোর সময় নিহতদের স্বজন, সরকারের মন্ত্রিপরিষদের বেশ কয়েকজন সদস্য, যুক্তরাষ্ট্র, জাপান, ইতালি, ভারতের রাষ্ট্রদূত-হাইকমিশনাররা ছাড়াও বিভিন্ন দেশের কূটনীতিক ও দূতাবাসের প্রতিনিধি, সেনা, নৌ, বিমান বাহিনীর প্রধান, পুলিশ, ৠাব, বিজিবি মহাপরিচালকসহ সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।