বৃহস্পতিবার পাস হবে প্রস্তাবিত মেগা বাজেট

SHARE

buhet-megaঢাকা: একদিন পরই পাস হতে যাচ্ছে ২০১৬- ২০১৭ অর্থবছরের জন্য প্রস্তাবিত মেগা বাজেট। বুধবার (২৯ জুন) সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদের সাধারণ আলোচনার মাধ্যমে শেষ হবে বাজেট আলোচনা।

এরপর বৃহস্পতিবার (৩০ জুন) অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সংসদে ২০১৬-১৭ অর্থবছরের জন্য প্রস্তাবিত ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট পাসের প্রস্তাব করবেন। আলোচনার প্রেক্ষিতে প্রস্তাবিত বাজেটের কিছু বিষয়ে সংযোজন-বিয়োজন হতে পারে। গত দুই বছরের মতো এবারও সংসদের বিরোধী দল জাতীয় পার্টির পূর্ণ সমর্থন নিয়েই পাস হতে যাচ্ছে এই মেগা বাজেট।

এর আগে গত ২ জুন জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী। গত ৮ জুন প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়।

জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ৪৫ ঘণ্টা সাধারণ আলোচনা হওয়ার কথা থাকলেও ইতোমধ্যে এই আলোচনা ৫৮ ঘণ্টা ছাড়িয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। মঙ্গলবার (২৮ জুন) সংসদ নেতা ও বিরোধী দলীয় নেতাসহ অন্যান্যদের বক্তৃতা শেষে এই আলোচনা ৬০ ঘণ্টা ছাড়িয়ে যাবে বলে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে বৃহস্পতিবার বাজেট পাস হওয়ার পর সংসদ অধিবেশনে টানা ১৬ দিনের বিরতি দেওয়া হবে। এরপর আগামী ১৭ জুলাই চলতি বাজেট অধিবেশন পুনরায় শুরু হবে। আগামী ২৮ জুলাই চলতি বাজেট অধিবেশন শেষ হওয়ার কথা রয়েছে।

গত ০১ জুন এই অধিবেশন শুরু হয়। অন্যান্য অধিবেশনগুলোর মতো এই অধিবেশনে সরকার ও বিরোধী দলের সদস্যদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। ঈদের ছুটির পর শুরু হওয়া অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস হবে।