জেলা সড়কও চার লেন করার নির্দেশ প্রধানমন্ত্রীর

SHARE

jelasorok-4lenঢাকা: দীর্ঘ মেয়াদী ভাবনায় প্রত্যেকটি জেলা সড়ক ও মহাসড়ক চার লেনে নির্মাণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৮ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এই নির্দেশনা দেন।

বৈঠকেই প্রস্তাবিত দুই লেনের পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল সড়ক চার লেনে রূপান্তরের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এরপর প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়, যার মোট ব্যয় ব্যয় ধরা হয়েছে ২৬৯ কোটি ৮১ লাখ টাকা।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, এখন থেকে প্রত্যেকটি জেলা সড়ক ও মহাসড়ক চার লেনে রূপান্তর করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী ৫০ বছরের কথা চিন্তা করেই এটা করার কথা বলেছেন তিনি। আমরা যদি ভবিষ্যতের কথা চিন্তা করতাম, তাহলে ঢাকার যানজটের অবস্থা এতো ভয়াবহ হতো না।

পরিকল্পনামন্ত্রী জানান, শিল্প-কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান এলাকায় কেউ জমি দিলে সরকারিভাবে ডে-কেয়ার সেন্টার তৈরিরও ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী।

একনেক সভায় ১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ২৮১ কোটি ৬৯ লাখ টাকা।

আর চলমান ফরিদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন প্রকল্পের ব্যয় বাড়িয়ে করা হয়েছে ৪৭৪ কোটি ৭৬ লাখ টাকা। আগে এ প্রকল্পের ব্যয় ছিল ৩১৪ কোটি ৮২ লাখ টাকা।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ৫৯ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ২০টি শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন করা হবে দেশজুড়ে। সভায় অনুমোদন পেয়েছে কুড়িগ্রাম জেলার চিলমারী ও উলিপুর উপজেলাধীন বৈরাগীর হাট ও চিলমারী বন্দর ব্রহ্মপুত্র নদের ডান তীরের ভাঙন থেকে রক্ষা প্রকল্পও। এর মোট ব্যয় ধরা হয়েছে ২৫৬ কোটি ৯২ লাখ টাকা।

সভায় আরও অনুমোদন পায় ‘উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে সুবিধাবঞ্চিত নারীদের জীবনযাত্রার মান উন্নয়ন’ প্রকল্পও। এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৫১ কোটি ৫৭ লাখ টাকা।

এছাড়া, ৭১ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে হাতে কলমে কারিগরি প্রশিক্ষণে নারীদের গুরুত্ব দিয়ে বিটাকের কার্যক্রম সম্প্রসারণপূর্বক আত্মকর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন প্রকল্প, বেসরকারি কলেজসমূহের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ব্যবস্থাপনা পদ্ধতি উন্নীতকরণে ১ হাজার ৪০ কোটি টাকা ব্যয়ে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টও অনুমোদন দেওয়া হয়েছে একনেক সভায়।