বাণিজ্য ঘাটতি কমছে

SHARE

Parlament-SM20160620132745সংসদ ভবন থেকে: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন প্রতিবছরই রপ্তানি বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে। ফলে বাণিজ্য ঘাটতি কমছে। বর্তমানে বাণিজ্য ঘাটতি হ্রাস লক্ষণীয়।

সোমবার (২০ জুন) সকালে  জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এতথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী জানান, প্রতিবছরই রপ্তানি বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে। রপ্তানি বাণিজ্যে গতিশীলতা সৃষ্টি হয়েছে। বিগত কয়েক অর্থ বছরের পরিসংখ্যান তুলে ধরে মন্ত্রী বলেন, ২০১০-১১ অর্থ বছরে রপ্তানির পরিমাণ ছিল ২২ হাজার ৯২৪ দশমিক ২০ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৪-১৫ অর্থ বছরে রপ্তানির পরিমাণ বৃদ্ধি পেয়ে ৩১ হাজার ২০৯ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। ২০১৩-১৪ অর্থ বছরে ঘটতির পরিমাণ ছিল ৯ হাজার ৫০৬ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৪-১৫ অর্থ বছরে ঘাটতির পরিমাণ ৯ হাজার ৭২৯ মিলিয়ন মার্কিন ডলার।

মন্ত্রী আরো জানান, চলতি অর্থ বছরে (২০১৫-১৬) অর্থ বছরের এপ্রিল পর্যন্ত ঘাটতির পরিমাণ ছিল ৫ হাজার ২৩৯ দশমিক ১ মিলিয়ন মার্কিন ডলার। একই সময়ে গত অর্থ বছরে ঘাটতির পরিমাণ ছিল ৮ হাজার ৫৬১ দশমিক ১ মিলিয়ন মার্কিন ডলার।

সরকার দলীয় নিজাম উদ্দিন হাজারীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি অর্থ বছরের ১ জুলাই হতে মে ২০১৬ পর্যন্ত সময়ে ৩০ দশমিক ৬৬ বিলিয়ন মার্কিন ডলারে পণ্য রপ্তানি করা হয়েছে।

এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে শাক সবজি বর্হিবিশ্বে রপ্তানি করা হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে ২০১৫-১৬ অর্থ বছরের জুলাই-এপ্রিল পর্যন্ত এই খাতে রপ্তানি আয়ের পরিমাণ ৮৭ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলার।

সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য গাজী ম ম আমজাদ হোসেন মিলনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৪-১৫ অর্থ বছরের হিসাব অনুযায়ী সার্কভুক্ত দেশসমূহের  মধ্যে ভুটান, ভারত, পাকিস্তান ও শ্রীলংকার সঙ্গে বাণিজ্য ঘাটতি রয়েছে। আফগানিস্তান, মালদ্বীপ ও নেপালের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক অনুকূলে রয়েছে।