অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

SHARE

Parlament20160618144211সংসদ ভবন থেকে: বিদেশে টাকা পাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন জাসদ একাংশের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান। একই সঙ্গে আর্থিক প্রতিষ্ঠানগুলোতে শৃঙ্খলা ফিরিয়ে আনারও দাবি জানান।

শনিবার (১৮ জুন) দুপুরে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এই দাবি জানান।

নাজমুল হক প্রধান বলেন, আমাদের দেশে যুব সমাজের সংখ্যা অনেক বেশি। কিন্তু যে বাজেট আমরা করছি, তাতে যুব সমাজের জন্য কি কাজ রাখছি? বিষয়টি বিবেচনায় রেখে বাজেট প্রণয়নের দাবি জানান তিনি।

আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন অনিয়ম তুলে ধরে বলেন, দেশের টাকা যদি বিদেশে পাচার হয়ে যায়, আর আমরা যদি সেটা ঠেকাতে না পারি, তাহলে বাজেট করে কি হবে। বাজেটে যে টাকা বরাদ্দ দেওয়া হয় তা যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, প্রচুর টাকা বাইরে পাচার হচ্ছে। অর্থনৈতিক প্রতিষ্ঠানে বিশৃঙ্খলা আছে। সংসদে অর্থমন্ত্রী বলেছেন ব্যাংকের টাকার সাগর চুরি হয়েছে। তার কথাতেই আর্থিক প্রতিষ্ঠানের বিশৃঙ্খলার চিত্র ফুটে উঠেছে। তাই বাজেট বাস্তবায়নে অর্থনৈতিক প্রতিষ্ঠানের শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। পাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। দুর্নীতি, চুরি বন্ধে যৌক্তিক পদক্ষেপ নিতে হবে।

জাসদের এই নেতা বলেন,  শিক্ষকদের কল্যাণ ফান্ডে যে টাকা বরাদ্দ দেওয়া হয়েছে তা যেন তারা পেতে হয়রানির শিকার না হয়। কল্যাণ ফান্ডের বরাদ্দ আরোও বাড়ানোর দাবি করেন।

দেশেব্যাপী পুলিশের সাঁরাশি অভিযান সম্পর্কে বলেন, জঙ্গিবাদের কমর ভেঙে না দেওয়া পর্যন্ত আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান অব্যাহত রাখতে হবে।

আওয়ামী লীগের তালুকদার মো. ইউনুস নির্মাণাধীন পদ্মাসেতুকে ‘শেখ হাসিনা’ সেতু করার দাবি জানান।