দেড় বছরে ঝরে গেলো ৫৯ প্রাণ

SHARE

accdentবগুড়া: সীমাবাড়ী বগুড়ার শেরপুর উপজেলার দক্ষিণের শেষপ্রান্ত। উত্তরের শেষপ্রান্ত শিবগঞ্জের রহবল। আর ঢাকা-বগুড়া মহাসড়ক হয়ে সীমাবাড়ী থেকে রহবলের দুরুত্ব ৭০কিলোমিটারের মত। ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে মহাসড়কের এ অংশটুকু।

গেল দেড় বছরে এ অংশে ঝরে গেছে প্রায় ৫৯টি তাজা প্রাণ। আহত হয়েছেন অসংখ্য মানুষ। পঙ্গ‍ুত্ব বরণ করেছেন অনেকে। দুর্ঘটনা না কমে বরং দিন দিন বেড়েই চলছে। সঙ্গে দীর্ঘ হচ্ছে নিহতের তালিকা। বাড়ছে ক্ষয়ক্ষতির পরিমান। সবমিলিয়ে আসন্ন ঈদে ঘরে ফেরা মানুষদের শঙ্কিত করে তুলেছে।

শনিবার (১১ জুন) পশ্চিমাঞ্চল হাইওয়ে পুলিশ, ফায়ার সার্ভিস ও সিলিভ ডিফেন্স, সংশ্লিষ্ট থানা এবং বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে কথা হলে এসব তথ্য ওঠে আসে।

অনুসন্ধানে জানা যায়, জেলার দক্ষিণের সীমাবাড়ী থেকে উত্তরের রহবল পর্যন্ত ৭০ কিলোমিটারের মধ্যে প্রায় অর্ধশত ডেথস্পট রয়েছে। সিংহভাগ দুর্ঘটনাই এসব স্পটে ঘটে থাকে। এরমধ্যে সীমাবাড়ীর বগুড়া বাজার, ররোয়া, বেতগাড়ী, ধনকুন্ডি, ঘোগাব্রিজ, ঘোগা বটতলা, ইটালি, ছোনকা, মির্জাপুর আমবাগান, মির্জাপুর বাজার, মদনপুর, কৃষ্ণপুর, মৎস্য খামার, শেরুয়া বটতলা, কাঠালতলা, হামছায়াপুর, ধুনটমোড়, বাসষ্ট্যান্ড, কলেজরোড, হাজীপুর, মহিপুর বাজার, মহিপুর দুগ্ধ ও প্রাণি উন্নয়ন খামার, গাড়ীদহ বাসষ্ট্যান্ড, দশমাইল, নয়মাইল ফিলিং স্টেশন, নয়মাইল বাজার, বি-ব্লক, মাঝিড়া, শাজাহানপুর বাসষ্ট্যান্ড, বনানী, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, তেলিপুকুর, দোয়েল পাম্প, চারমাথা, মাটিডালী মোড়, নওদাপাড়া, বাঘোপাড়া, মহাস্থান, চন্ডিহারা, মোকামতলা, ফাঁসিতলা, রহবল ‍অন্যতম।

২০১৫ সালের জানুযায়ি থেকে চলতি বছরের ৪জুন পর্যন্ত এসব ডেথস্পটে দুর্ঘটনার কবলে পড়ে উক্ত সংখ্যক মানুষের প্রাণহানি ঘটে।

সর্বশেষ শনিবারের (৪ জুন) ঘটনা। ঘটনাস্থল ঢাকা-বগুড়া মহাসড়কের মোকামতলার মুরাদপুর এলাকা। একটি মিনিবাস ব্যাটারী চালিত একটি অটোরিকশা পেছন থেকে ধাক্কা দিলে ঘটনাস্থলে অটোরিকসার ৩জন যাত্রী নিহত ও ২জন আহত হন।

২০১৬ সালে সড়ক দুর্ঘটনায় নিহত:

৩ জুন ঢাকা-বগুড়া মহাসড়কের ধনকুন্ডিতে যাত্রীবাহী বাস ও পাথরবোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১০ জন নিহত ও ২৫ জন আহত হন। ২৩ মে ঢাকা-বগুড়া মহাসড়কের বাসষ্ট্যান্ড এলাকায় মালবাহী ট্রাকের ধাক্কায় সাবিনা বেগম (৩২) নিহত হন। ১৭ মে উপজেলার ঢাকা-বগুড়া মহাসড়কের মদনপুর এলাকায় যাত্রীবাহী বাসের ছাদ থেকে পড়ে দুই যুবক নিহত হন। ২২ মার্চ ঢাকা-বগুড়া মহাসড়কের ঘোগা বটতলা এলাকায় যাত্রীবাহী বাসের চাপায় সিএনজি চালিত অটোরিকসার চালকসহ ৫ জন নিহত হন। ২১ মার্চ বগুড়া-রংপুর মহাসড়কের ঠেঙ্গামারা এলাকায় যাত্রীবাহী বাসের চাপায় মা ও মেয়ে নিহত হন। ২১মার্চ বগুড়া-রংপুর মহাসড়কের মোকামতলার পাকুড়তলা এলাকায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৫ জন নিহত ও ২০জন আহত হন। ১৮ ফেব্রুয়ারি ঢাকা-বগুড়া মহাসড়কের মাঝিড়া বন্দর এলাকায় হিউম্যান হলারের ধাক্কায় পথচারী বাদশা মিয়া (৪০) নিহত হন।

২০১৫ সালে সড়ক দুর্ঘটনায় নিহত:

২০১৫সালের ২৭ জানুয়ারি উপজেলার ঢাকা-বগুড়া মহাসড়কের গাড়ীদহ বাজার এলাকার বাবলু ফিলিং স্টেশনের সামনে মালবাহী ট্রাকের চাপায় মোটরসাইকেল আরোহী নিহত হন। ২ ফেব্রুয়ারি ঢাকা-বগুড়া মহাসড়কের গাড়ীদহ বাজার এলাকায় মালবাহী ট্রাকের চাপায় ব্র্যাক ব্যাংক কর্মকর্তা নিহত হন। ৩ ফেব্রুয়ারি ঢাকা-বগুড়া মহাসড়কের হাজিপুর এলাকায় যাত্রীবাহী বাসের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী আহত হন। ১২ ফেব্রুয়ারি ঢাকা-বগুড়া মহাসড়কের শেরপুর শহরের প্রাণকেন্দ্র বাসষ্ট্যান্ড এলাকায় পাথরবোঝাই ট্রাকের চাপায় ১ নারী নিহত হন। ২৩ ফেব্রুয়ারি পৌরশহরের প্রাণকেন্দ্র ঢাকা-বগুড়া মহাসড়কের বাসষ্ট্যাণ্ডে মালবাহী ট্রাকের চাপায় ১ জন নিহত ও ২জন আহত হন। ২৮ ফেব্রুয়ারি উপজেলার ঢাকা-বগুড়া মহাসড়কের শেরুয়া বটতলা এলাকায় অজ্ঞাতনামা যাত্রীবাহী বাসের চাপায় মোটরসাইকেল আরোহী খোকন মিয়া নিহত হন। ৪ মার্চ ঢাকা-বগুড়া মহাসড়কের গাড়ীদহ বাসষ্ট্যান্ড এলাকায় যাত্রীবাহী বাসের চাপায় ১ জন নিহত হন। ১২মার্চ ঢাকা-বগুড়া মহাসড়কের ছোনকা এলাকায় শাহ ফতেহ আলী পরিবহনের একটি যাত্রীবাহী বাস ও সিএনজি চালিত অটোরিকসার মুখোমুখি সংঘর্ষে ৩ জন নিহত হন। ১৬মার্চ ঢাকা-বগুড়া মহাসড়কের মির্জাপুরের কৃষ্ণপুরে মালবাহী ট্রাকের ধাক্কায় ভটভটি চালক নিহত হন। আহত হন ৪জন। ২৮মার্চ ঢাকা-বগুড়া মহাসড়কের কলেজরোড এলাকায় বাস-অটোরিকশার সংঘর্ষে ৪জিন আহত হন। ৩ মে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের (শজিমেক) সামনে মালবাহী ট্রাক, সিএনজি চালিত অটোরিকশা ও মোটরসাইকেলের ত্রিমুখি সংঘর্ষে ২জন আহত হন। ২৫ মে ঢাকা-বগুড়া মহাসড়কের মির্জাপুর বাসষ্ট্যান্ড এলাকায় অ্যাম্বুলেন্সের ধাক্কায় সিএনজি চালক নিহত হন। ১৬ জুলাই ঢাকা-বগুড়া মহাসড়কের মির্জাপুর আমবাগান এলাকায় চলন্ত বাসের ছাদ থেকে পড়ে ৪জন আহত হন। ১১ আগষ্ট ঢাকা-বগুড়া মহাসড়কের মির্জাপুর এলাকায় যাত্রীবাহী বাস চাকায় পৃষ্ট হয়ে ১ জন নিহত হন। ১৫ আগষ্ট ঢাকা-বগুড়া মহাসড়কের ছোনকা এলাকায় লেগুনা ও মালবাহী পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে ৮জন আহত হন। ২০ আগষ্ট ঢাকা-বগুড়া মহাসড়কের শেরুয়া বটতলায় মালবাহী ট্রাকের চাপায় ১জন নিহত হন। ২০ আগষ্ট ঢাকা-বগুড়া মহাসড়কের রাজাপুরে দু’টি যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত ও অন্তত ১৫ জন যাত্রী আহত হন। ২৯ আগষ্ট ঢাকা-বগুড়া মহাসড়কের শেরুয়া বটতলায় পাথরবোঝাই ট্রাক ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘের্ষে পিকআপ ভ্যানের চালকসহ ২জন নিহত ও ৩জন আহত হন। ৩ নভেম্বর শিবগঞ্জ উপজেলার মহাস্থান বন্দরের অদূরে মাঝিপাড়া মোড়ে বগুড়া-রংপুর মহাসড়কে ট্রাকের ধাক্কায় যাত্রীবাহী বাস উল্টে তিনজন নিহত এবং কমপক্ষে ৪০জন আহত হন। ১০ ডিসেম্বর বগুড়া-রংপুর মহাসড়কের নিশিন্দারা এলাকায় যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গিয়ে মা-ছেলেসহ তিনজন যাত্রী নিহত ও আহত হন ৮-১০ জন। ১৫ ডিসেম্বর ঢাকা-বগুড়া মহাসড়কের আহলে হাদিস পার্ক জামে মসজিদের সামনে যাত্রীবাহী বাসের ধাক্কায় আহত মোটরসাইকেল চালক নিহত হন।  ১৭ ডিসেম্বর ঢাকা-বগুড়া মহাসড়কের দশমাইল এলাকায় যাত্রীবাহী বাসের ধাক্কায় সাবেক ইউপি সদস্য নিহত হন। ২৮নভেম্বর ঢাকা-বগুড়া মহাসড়কের বেতগাড়ী এলাকায় সিএনজি চালিত অটোটেম্পু ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত ও ৪জন আহত হন।

বগুড়া জেলা বাস কোচ মিনিবাস ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাবেক দপ্তর সম্পাদক আবু রায়হান বাংলানিউজকে বলেন, বাজেটে বেশি বরাদ্দ দিয়ে দ্রুত মহাসড়ক চার লেনে উন্নীত করতে হবে। মহাসড়ক ঘিরে গড়ে তোলা হাটবাজার ও ব্যবসা প্রতিষ্ঠান সরানোর ব্যবস্থা করতে হবে। মহাসড়কের পাশ দিয়ে যত্রতত্র গাড়ি পার্কিং বন্ধ করতে হবে। এছাড়া প্রশিক্ষণ বিহীন চালকের হাতে গাড়ি দেওয়া যাবে না। এক্ষেত্রে প্রশাসনকে আরো কঠোর হতে হবে বলে এই শ্রমিক নেতা মনে করেন।

পশ্চিমাঞ্চল হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, চালকদের বেপরোয়া গতিতে গাড়ি চালানো, চলন্ত অবস্থায় মোবাইল ফোন ব্যবহার, ওভারটেকিং এবং চোখে ঘুম নিয়ে গাড়ি চালানোই বেশির ভাগ দুর্ঘটনার জন্য দায়ী।

পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা আরো বলেন, দুর্ঘটনারোধে ১৪টি স্পিড গান মেশিন ব্যবহার করা হচ্ছে। বেপরোয়া গতিতে গাড়ি চালানোই চালকদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে। এছাড়া আসন্ন ঈদ সামনে রেখে হাইওয়ে পুলিশের একাধিক দল মহাসড়কের সার্বক্ষণিক টহল দিচ্ছে বলে তিনি জানান।