বাংলাদেশিদের জন্যে স্কলারশিপসহ সুবর্ণ সুযোগ দিলো যুক্তরাজ্য, বছরে সর্বনিম্ন ১৪ লাখ টাকা

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪ :২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য ২১০টি গ্রেট স্কলারশিপের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যের ৭১টি শীর্ষ বিশ্ববিদ্যালয়। বাংলাদেশসহ ১৫টি দেশের শিক্ষার্থীরা এই সুযোগ পাবেন। গ্রেট স্কলারশিপ নামের বিশেষ মেধাভিত্তিক বৃত্তিগুলো যুক্তরাজ্যে (ইউ.কে) স্নাতকোত্তর ডিগ্রি নিতে ইচ্ছুকদের জন্যে দেয়া হবে। এক বছর মেয়াদী স্নাতকোত্তর কোর্সের জন্য প্রতিটি মেধাবৃত্তির সর্বনিম্ন অর্থ ধরা হয়েছে ১০ হাজার ব্রিটিশ পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৪ লাখ টাকার সমান। খবর হিন্দুস্তান টাইমস। 

Advertisement

বাংলাদেশ ছাড়াও এই বৃত্তির আওতায় পড়বে ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, তুরস্ক ইত্যাদি দেশের যোগ্য শিক্ষার্থীরা। চলতি বছরের সেপ্টেম্বরে শুরু হবে নির্বাচিতদের স্নাতকোত্তর প্রোগ্রামের ক্লাস।

Advertisement

এসব মেধাবৃত্তি যৌথভাবে অর্থায়ন করেছে যুক্তরাজ্য সরকারের গ্রেট ব্রিটেন ক্যাম্পেইন এবং ব্রিটিশ কাউন্সিল। গ্রেট ক্যাম্পেইন হলো যুক্তরাজ্য সরকারের উদ্যোগ যা উচ্চ শিক্ষার সুযোগ দেয়ার মাধ্যমে এই ১৫টি দেশের সঙ্গে যুক্তরাজ্যের সংযোগ আরও জোরদার করে। এটি কর্মসংস্থানের সুবিধা দেয়। সেই সঙ্গে বিদেশি পর্যটক, শিক্ষার্থী, ব্যবসায়ী, বিনিয়োগকারী, বাসিন্দা এবং পেশাদারদের মধ্যে শেখার পরিবেশ তৈরি করে।

Advertisement

একটি বিশেষ সাক্ষাত্কারে, ব্রিটিশ কাউন্সিলের এডুকেশন ইন্ডিয়ার পরিচালক এবং গ্রেট স্কলারশিপের শীর্ষ কর্মকর্তা ভারতের রিত্তিকা চন্দ পারুক বিস্তারিত জানিয়েছেন কীভাবে আবেদন করতে হবে এবং কীভাবে ব্রিটিশ কাউন্সিল এই স্কলারশিপের সুযোগ দিচ্ছে। প্রতিবেদনটি ইংরেজিতে পড়তে এখানে ক্লিক করুন।