ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া

SHARE

5200উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় ঘাঁটি থেকে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে দেশটি। বৃহস্পতিবার জাপানের সরকারি সম্প্রচার মাধ্যমে এ কথা বলা হয়েছে। মঙ্গলবার পিয়ংইয়ং রকেট উৎক্ষেপণের পরিকল্পনার কথা ঘোষণা দেয়।

দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র এর তীব্র নিন্দা জানায় এবং একইসঙ্গে উদ্বেগ ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে। খবর এএফপি’র।

গত মাসের গোড়ার দিকে উত্তর কোরিয়া ভূগর্ভে চতুর্থ বারের মতো পরমাণু পরীক্ষা চালায়। পরমাণু পরীক্ষার ফলে যখন ইতোমধ্যে কয়েকটি দেশ ক্ষুব্ধ ঠিক সেই মুহূর্তে মঙ্গলবার এই ঘোষণা দেয় দেশটি।

উদ্ভূত পরিস্থিতিতে চীন চলতি সপ্তাহেই এক শীর্ষ কর্মকর্তাকে উত্তর কোরিয়া পাঠিয়েছে। চীন এই ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে।

এদিকে জাপান তার ভূখণ্ডের জন্য হুমকি হিসেবে দেখা দিলে যে কোনো ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করার অঙ্গীকার করেছে।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে জাপানের এনএইচকে টেলিভিশন জানিয়েছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় এলাকার একটি ভ্রাম্যমাণ উৎক্ষেপণ মঞ্চকে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছিল।

প্রতিবেদনটিতে আরো বলা হয়, ওই উৎক্ষেপণ মঞ্চটিতে একটি ক্ষেপণাস্ত্র থাকায় এটা সম্ভব যে পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে। ক্ষেপণাস্ত্রটি কি স্বল্প নাকি দূরপাল্লার এনএইচকে সে ব্যাপারে কিছু জানায়নি।