বৃষ্টির কাছে হার মানল প্রোটিয়া-ইংল্যান্ড রোমাঞ্চ

SHARE

5193রুদ্ধশ্বাস উত্তেজনায় ভরপুর রানবন্যার ম্যাচটির রোমাঞ্চকর সমাপ্তি দেখা হল না ক্রিকেটপ্রেমীদের। সেই রোমাঞ্চে জল ঢেলে দিল বৃষ্টি। আর এর ফলে হার দিয়েই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। বৃষ্টির কারণে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ম্যাচটি ৩৯ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ইংলিশ শিবির।

বুধবার ব্লুমফন্টেইনে ইংল্যান্ডের দেওয়া ৩৯৯ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে ডি ককের দারুণ ব্যাটিংয়ের ওপর ভর করে প্রোটিয়া শিবির লড়াই জমিয়ে তুললেও ৩৩.৩ ওভারে ৫ উইকেটে ২৫০ রান করার পর বৃষ্টি হানা দেয়। পরে মাঠ খেলার উপযোগী না হওয়ায় ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ইংল্যান্ডকে ৩৯ রানে জয়ী ঘোষণা করা হয়। দক্ষিণ আফ্রিকার হয়ে ৯৬ বলে ১৩৮ রানের অনবদ্য ইনিংস খেলেন অপরাজিত থাকেন। ক্যারিয়ারের নবম সেঞ্চুরি করা ডি ককের ইনিংসের ১২টি চারের সঙ্গে ৬টি ছক্কার মার ছিল। এছাড়া ডু প্লেসিস করেন ৪৪ বলে ৫৫ রান। ইংল্যান্ডের হয়ে মঈন আলি নেন তিনটি উইকেট।

এর আগে জস বাটলারের ‘ঝড়ো’ সেঞ্চুরি এবং অ্যালেক্স হেলস, বেন স্টোকস ও জো রুটের হাফ সেঞ্চুরির ওপর ভর নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩৯৯ রানের বিশাল স্কোর সংগ্রহ করে ইংল্যান্ড। ইংলিশদের হয়ে ৭৬ বলে ১১টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ১০৫ রান করেন বাটলার। এছাড়া হেলস ৪৭ বলে ৫৭, স্টোকস ৩৮ বলে ৫৭  ও রুট করেন ৫৮ বলে ৫২ রান। ওপেনার জেসন রায় ৩০ বলে ৪৮ রানের ‘ঝড়ো’ ইনিংস উপহার দেন।

দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী শনিবার পোর্ট এলিজাবেথে অনুষ্ঠিত হবে। এরপর সিরিজের বাকি ম্যাচগুলো যথাক্রমে ৯, ১২ ও ১৪ তারিখে অনুষ্ঠিত হবে। ওয়ানডে সিরিজের পর দল দুটি দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে। ওয়ানডে সিরিজের আগে টেস্ট সিরিজে স্বাগতিক প্রোটিয়াদের ২-১ ব্যবধানে পরাজিত করে ইংলিশরা।