চ্যালেঞ্জ মোকাবিলায় আ. লীগের ক্ষমতায় আসা গুরুত্বপূর্ণ ছিল: প্রধানমন্ত্রী(ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,রোববার, ২১ জানুয়ারি ২০২৪ :প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরপর চারবার আওয়ামী লীগকে নির্বাচিত করেছে জনগণ। উন্নয়নশীল দেশে পদার্পণের এই সময়ে পরিকল্পনা গ্রহণ ও চ্যালেঞ্জ মোকাবিলায় আওয়ামী লীগের ক্ষমতায় আসা গুরুত্বপূর্ণ ছিল। রোববার (২১ জানুয়ারি) রাজধানীর অদূরে পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি।

Advertisement

সরকারপ্রধান বলেন, ক্ষমতা ভোগের বিষয় নয়, দেশ ও মানুষের জন্য কাজ করার সুযোগ। দেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা অব্যাহত রাখতে সবার সহযোগিতা চাই। এ সময় রপ্তানিতে সুনির্দিষ্ট পণ্যের ওপর নির্ভরশীল না থেকে পণ্য বহুমুখীকরণে কাজ করা প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।

আওয়ামী লীগ সভাপতি বলেন, সরকারের গৃহীত পদক্ষেপে স্থানীয় বাজার তৈরি হয়েছে। গার্মেন্টস শিল্পে দেয়া সুযোগ অন্য শিল্পের জন্য সম্প্রসারিত করা হবে। এ সময় ব্যবসায়ীদের আমদানি-রপ্তানিতে ভারসাম্য বজায় রাখার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বলেন, রপ্তানি যে হারে হয়, সে হারে রিটার্ন আসে না। এ বিষয়ে খেয়াল রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, প্রতিটি জিনিসের দাম বিশ্বব্যাপী বেড়েছে। সবার ক্রয়ক্ষমতা কমেছে। এই বাস্তবতায় নতুন বাজার খুঁজে বের করতে হবে। নতুন পণ্য ও বাজার সম্প্রসারণে লক্ষ্য রাখতে হবে।

ব্যবসা-বাণিজ্যের যদি প্রসার না ঘটে কোনো দেশ সামনের দিকে এগিয়ে যেতে পারে না উল্লেখ করে তিনি বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ ঘোষণা দিয়েছিলাম, আজকে ডিজিটাল বাংলাদেশ। বঙ্গবন্ধু স্যাটেলাইট আমরা উৎক্ষেপণ করেছি। সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা। আমরা প্রমাণ করেছি, বাংলাদেশের জনগণকে কেউ চ্যালেঞ্জ দিয়ে দাবায় রাখতে পারবে না।

Advertisement

প্রধানমন্ত্রী বলেন, ’৯৬ সাল থেকে যখন সরকার গঠন করেছি, সেখান থেকে একটা প্রচেষ্টা- আর্থসামাজিকভাবে বাংলাদেশকে উন্নত করা। বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তন করা। বাংলাদেশের মানুষ যেন বিশ্ব দরবারে মাথা উঁচু করে চলতে পারে, সে পদক্ষেপ নেয়া।

জানা গেছে, উদ্বোধনের পর থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে বাণিজ্য মেলা। এবারের মেলায় প্রতিবেশী ভারত ছাড়াও সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়াসহ কয়েকটি দেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। পাশাপাশি গতবারের মতো এবারও মেলায় যাতায়াতের সুবিধায় শাটল বাস সার্ভিসের ব্যবস্থা থাকবে। কুড়িল বিশ্ব রোড থেকে এক্সিবিশন সেন্টার পর্যন্ত বিআরটিসি বাস চলাচল করবে। তবে সাপ্তাহিক বন্ধের দিনে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।

শনিবার (২০ জানুয়ারি) বিবিসিএফইসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জানিয়েছেন, মেলায় যাতায়াতের সুবিধায় মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে সংযুক্ত করতে ফার্মগেট থেকে বাসের ব্যবস্থা করা হবে। যাতে উত্তরা বা মতিঝিল থেকে যারা মেলায় আসবেন, তারা মেট্রোরেলে এসে ফার্মগেট থেকে বাসে এক্সপ্রেসওয়ে দিয়ে সোজা মেলায় চলে আসতে পারেন। সেই সঙ্গে মেলায় গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, ১৯৯৫ সাল থেকে বছরের প্রথম দিন থেকেই বসে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। কিন্তু এবার কিছুটা ব্যতিক্রম, ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কারণে পেছানো হয়েছে মেলার ২৮তম আসর।