মালয়েশিয়ায় অপহৃত বাংলাদেশি উদ্ধার : আটক ৫

SHARE

5036মালয়েশিয়ায় অপহরণের আট দিন পর এক বাংলাদেশি শ্রমিককে উদ্ধার করেছে সেদেশের পুলিশ। সুবাং জায়া প্রদেশের একটি দোকানে কাজ করতেন ওই শ্রমিক। এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে অপহরণ চক্রের মূল হোতাসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ। খবর দ্য সান ডেইলি ও দ্য স্টার।

দ্য সান ডেইলির এক প্রতিবেদনে বলা হয়েছে, অপহরণকারীরা ৩৯ বছর বয়সী ওই বাংলাদেশিকে অপহরণ করে চার লাখ রিঙ্গিত (৬৮ লাখ টাকা) মুক্তিপণ দাবি করেন। সুবাং জায়া পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী কমিশনার ইয়াহায়া রামলি এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২২ জানুয়ারি রাত সাড়ে ৯টায় বাংলাদেশি ওই ব্যক্তিকে ইউএসজে-১৪ এলাকার একটি দোকান থেকে অপহরণ করা হয়। নাম্বারবিহীন সাদা গাড়িতে দু’জন মালয়েশিয়ান নাগরিক অপহৃত ওই বাংলাদেশিকে অজ্ঞাত স্থানে নিয়ে যান। পরে অপহরণকারীরা ওই বাংলাদেশির পরিবারে ফোনে যোযোগ করে চার লাখ রিঙ্গিত মুক্তিপণ চান। একই সঙ্গে মুক্তিপণ না দেওয়া হলে মেরে ফেলারও হুমকি দেন তারা।

মালয়েশিয়া পুলিশের ওই কর্মকর্তা আরো বলেন, অপহৃতের স্ত্রী বাংলাদেশ থেকে ফোন দিয়ে মালয়েশিয়া অবস্থানরত এক আত্মীয়কে বিষয়টি জানান। তিনি তাৎক্ষণিকভাবে থানায় পুলিশ রিপোর্ট করলে সঙ্গে সঙ্গেই বাংলাদেশিকে উদ্ধারে অভিযান শুরু করে পুলিশ। ইতোমধ্যে ওই বাংলাদেশির পরিবার অনলাইনের মাধ্যমে অপহরকারীদের কাছে ৩০ হাজার রিঙ্গিত (৫ লাখ ৪০ হাজার টাকা) পাঠিয়ে দেন।

অপহরণের সঙ্গে জড়িত অভিযোগে ২৫ জানুয়ারি সেমেনিয়াহর একটি রেস্টুরেন্ট থেকে ২৩ বছর এবং ৩৩ বছর বয়সী মিয়ানমারের দুই নাগরিককে আটক করা হয়। তবে এ দুই ব্যক্তি তাদের পরিকল্পনার বিষয়ে মুখ খোলেনি।

এছাড়া বাতু কেভসের একটি হোটেল থেকে ৪২ বছর বয়সী এক মালয়েশিয়ানকেও আটক করা হয়েছে। পুলিশের ধারণা এই ব্যক্তি ওই আপহরণ চক্রের হোতা।

পুলিশ এ সময় তিনটি মোবাইল ফোন, অপহৃতের মানিব্যাগ, নগদ দুই হাজার রিঙ্গিত, একটি ভুয়া পরিচয়পত্র ও প্রধানমন্ত্রীর অফিসের ন্যাশনাল সিকিউরিটি ডিপার্টমেন্ট স্পেশাল ইন্টেলিজেন্স ইউনিটের ভুয়া ব্যাজ জব্দ করে। পরিচয়পত্র এবং ব্যাজ আটক হওয়া মালয়েশিয়ান নাগরিক ব্যবহার করতেন।

গত ২৭ জানুয়ারি উলু ইয়ামে সুংগাই বাগানের কাছ থেকে উদ্ধার করা হয় অপহৃত বাংলাদেশিকে। এ সময় ১৯ বছর বয়সী এক মায়ানমারের নাগরিককেও আটক করা হয়। ঘটনাস্থল থেকে এক বাংলাদেশি ও মিয়ানমারে দুই নাগরিক পালিয়ে যায়।

শাহ-আলমের জালান তেরাতাই উতামা থেকে ২৭ বছর বয়সী একজন গ্রাফিক্স ডিজাইনারকেও আটক করেছে। অপহরণকারীদের কাছ থেকে মুক্তিপণের ৭ হাজার টাকাও উদ্ধার করেছে পুলিশ।

গত মাসে গেন্টিং হাইল্যান্ডের জঙ্গলে অপহরণের শিকার দুই বাংলাদেশির মৃতদেহ পাওয়া যায়। সেখানে একজনের পরিবার বাংলাদেশ থেকে ২৭ হাজার (৪ লাখ ৬০ হাজার টাকা) রিঙ্গিত মুক্তিপণ পাঠিয়েছিলেন। অপহরণকারীদের দাবি অনুযায়ী মুক্তিপণ না দেয়ায় তাদের মেরে ফেলা হয়।