রাবিতে চলছে পথনাটক উৎসব

SHARE

5035রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পাঁচ দিনব্যাপী পুনর্মিলনী উৎসবের আয়োজন করেছে রাজশাহী ইউনিভর্সিটি ড্রামা এসোসিয়েশন (রুডা)। এর অংশ হিসেবে শুরু হয়েছে তিন দিনব্যাপী পথনাটক উৎসব। প্রাণ আপের সহায়তায় অনুষ্ঠিত এ উৎসবে শনি, রোব ও সোমবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার মুক্ত মঞ্চে মোট নয়টি নাটক প্রদর্শিত হবে।

‘ধরো হাত কণ্ঠে রাখো জোর, জীর্ণতার আধারে ভেঙ্গে আসবে ভোর’- স্লোগানে শনিবার সকাল ১০টায় এ উৎসবের উদ্বোধন করেন রুডার প্রাক্তন সহসভাপতি এনামুল কবির বিশ্বাস।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা ও রুডার প্রতিষ্ঠাকালীন সদস্য অধ্যাপক ছাদেকুল আরেফিন। এ সময় সংগঠনটির সভাপতি শাহাবুদ্দিন শিহাবের সভাপতিত্বে অধ্যাপক ছাদেকুল আরেফিনকে সম্মাননা প্রদান করা হয়।

পরে বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে থেকে ক্যাম্পাসে একটি আনন্দ শোভাযাত্রা বের করে সংগঠনটির সদস্যরা।

এ উৎসবে মনোজ মিত্রের রচনায় ‘মহাবিদ্যা’, মান্নান হীরার ‘আগুনের জবানবন্দী’, গিয়াস উদ্দিন সেলিমের ‘ঠ্যারো’, রোমেল রহমানের ‘ব্লাড টেস্ট’, মান্নান হীরার ‘বৌ’, সমীর দাশগুপ্তের ‘বিফলে মূল্য ফেরত’, এস-এর ‘শানি সংকেত’, রাধা রমন ঘোষের ‘হয়তো নয়তো’ এবং জিল্লুর রহমানের ‘ট্রিটমেন্ট’ নাটকগুলো প্রদর্শিত হবে।

নাটকগুলো শনিবার সন্ধ্যা পাঁচটায়, ছয়টায় ও ছয়টা ৪০ মিনিটে মঞ্চায়ন হবে। এছাড়া রোববার ও সোমবার সন্ধ্যা পাঁচটায়, পাঁচটা ৫৫ মিনিট ও ছয়টা ৪০ মিনিটে প্রদর্শন করা হবে।

এর আগে উৎসবের অংশ হিসেবে গতকাল শুক্রবার সকাল ১০টায় পুনর্মিলনী ও বার্ষিক বনভোজন এবং বিকেল সাড়ে চারটায় সোনাদিদির শাড়ি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। আর উৎসবের শেষ দুই দিন সোম ও মঙ্গলবার সকাল ১০টায় সাংস্কৃতিক আড্ডা অনুষ্ঠিত হবে।