ওষুধ রফতানিতে আর্থিক সহায়তা প্রদান করা হবে

SHARE

5011ওষুধ রফতানিতে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির ৩ নম্বর হলে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি আয়োজিত তিনদিনব্যাপী ‘৮ম এশিয়া ফার্মা এক্সপো-২০১৬’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা জানান তিনি।

তিনি বলেন, দেশের ওষুধ শিল্পের সামনে বিপুল সম্ভাবনা। বিশ্ববাণিজ্য সংস্থায় বাংলাদেশসহ এলডিসিভূক্ত দেশসমুহের জন্য বাণিজ্য সম্পর্কিত মেধাস্বত্ব অধিকার (ট্রিপস) কাউন্সিল ২০৩৩ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বৃদ্ধি করেছে। এ সুযোগকে কাজে লাগাতে হবে।

বাণিজ্য মন্ত্রী বলেন, সরকার দেশের ওষুধ শিল্প বিকাশে সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। ওষুধ রফতানিতে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হবে। বাংলাদেশ ওষুধ শিল্পে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে।

মন্ত্রী বলেন, সরকার ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় যে সকল পণ্য রফতানিতে অধিক গুরুত্ব দিয়েছে, ওষুধ তার মধ্যে অন্যতম। বর্তমানে পৃথিবীর প্রায় ১১৭টি দেশে ৭২ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ওষুধ রফতানি করা হচ্ছে। উন্নত বিশ্বের অনেক দেশে ওষুধ রফতানির জন্য বাংলাদেশের বেশ কয়েকটি ওষুধ কোম্পানি সনদপ্রাপ্ত হয়েছে। ফলে উন্নত বিশ্বে বাংলাদেশের তৈরি ওষুধ রফতানির দরজা খুলে গেছে।

তোফায়েল আহমেদ বলেন, দেশ স্বাধীন হবার পর দেশের সাড়ে সাত কোটি মানুষের ওষুধের চাহিদার ৭০ ভাগ বিদেশ থেকে আমদানি করতে হতো, আজ দেশের ১৬ কোটি মানুষের চাহিদার ৯৮ ভাগ ওষুধ দেশীয় উৎপাদন থেকে পূরণ করা হচ্ছে। দেশের ওষুধ শিল্পের উন্নয়নে শেখ হাসিনার ব্যবসা বান্ধব সরকার মুন্সিগঞ্জ জেলার গজারিয়ার বাউসিয়া এলাকায় একটিভ ফার্মাসিটিক্যাল ইনগ্রিডিয়েন্ট (এপিআই) পার্ক ও কমন ল্যাব স্থাপনের জন্য ২০০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এখন সেখানে মাটি ভরাটের কাজ চলছে।

এবারের এশিয়া ফার্মা এক্সপোতে প্রায় ৮০টি দেশের ৪০০টি ওষুধ কোম্পানি অংশগ্রহণ করেছে। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত সকাল ১০ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এক্সপো খোলা থাকবে।

বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সিনিয়র সহসভাপতি মো. হারুন উর রশিদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির উপদেষ্টা মো. আব্দুল মোক্তাদির এবং সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান।