ভোটের মাঠে নয়া সমীকরণ, ৩০০ আসনেই প্রার্থী দিতে চায় বিএনএম (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩ : আগামী জাতীয় নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দিতে চায় নতুন নিবন্ধন পাওয়া রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)। নিবন্ধনের জন্য আবেদন করা ৯৩টি দলের মধ্যে ভাগ্যবান দুটি দলের মধ্যে বিএনএম একটি। মূলত অবসরপ্রাপ্ত সাবেক সেনাসদস্য ও বিএনপি থেকে বের হয়ে আসা কয়েকজনের উদ্যোগ হচ্ছে এই রাজনৈতিক দল।

Advertisement

রাজধানীর মহখালীর আমতলীর পুরাতন ভবনের চতুর্থ তলায় বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন বা বিএনএমের কার্যালয়। দুই রুমের এই কার্যালয়ে এক কক্ষ অফিস সহকারীর আরেক কক্ষ বৈঠকের জন্য। পূর্বনির্ধারিত দলের কেন্দ্রীয় নেতাদের সাক্ষাৎকার নিতে গেলে জড়ো করা হয় অন্য নেতাদেরও।

উপস্থিত বেশিভাগই সাবেক সেনাসদস্য কয়েকজন আগে জড়িত ছিলেন বিএনপির রাজনীতির সঙ্গে। যদিও উপস্থিত ছিলেন না দলটির আহবায়ক বিএনপির সাবেক সংসদ সদস্য অধ্যাপক আবদুর রহমান ও সদস্য সচিব বিএনপির নির্বাহী কমিটির সাবেক সদস্য মো. হানিফ।

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল এহতেশামুল হক বলেন, বিএনএম এমন একটা দল যেখানে সঠিকভাবে গণতন্ত্র চর্চা হচ্ছে।

কথা বলেন সিনিয়র যুগ্ম আহবায়ক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল এহতেশামুল হক। প্রশ্ন ছিল কোন জাদুতে এতোগুলো দলের মধ্যে নিবন্ধন পেলেন তারা। এছাড়া নির্বাচন সামনে রেখে এক-এগারোর মতো কিংস পার্টি কি হতে যাচ্ছে বিএনএম?

Advertisement

বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের সিনিয়র যুগ্ম আহবায়ক মেজর জেনারেল এহতেশামুল হক বলেন, কিংস পার্টির সঙ্গে তুলনা করার কোনো কারণ নেই। কারণ এখন তো এক-এগারো না। গত ১৫ বছর ধরে একটা সরকার কন্টিনিউ দেশ চালাচ্ছে। আমরা কারো কোনো সহযোগিতা বা কিছু নিয়ে এখানে আসিনি। আমরা আমাদের পকেটের চাঁদা দিয়ে অফিস চালাচ্ছি।

অভিযোগ আছে বিএনপি ভাঙার ষড়যন্ত্র করছে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন। এর জবাব দেন দলটির এই কেন্দ্রীয় নেতা।

মেজর জেনারেল এহতেশামুল হক বলেন, দলের গঠন প্রক্রিয়ার মধ্যে কিন্তু তারা সবাই এখানে সম্মতি জানিয়ে আছে। কেউ কিন্তু ছেড়ে দিয়ে আসেনি এখানে। আগে তারা ছেড়েছে, কিছুদিন নিষ্ক্রিয় ছিল তারপর আমরা এ দলটা গঠন করেছি। কাউকে কিন্তু আমরা এখানে ডেকে নিয়ে আসিনি বা তারা কারো আহ্বানে আসেনি, নিজেরা এসেছে।

সামনের জাতীয় নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেয়ার কথা জানিয়ে বিএনএমের সিনিয়র যুগ্ম আহবায়ক আরও বলেন, আমাদের ১৫০ জন প্রার্থী আগের থেকেই প্রস্তুত করা ছিল। এই মুহূর্তে আমরা ৩০০ প্রার্থী দেয়ার সক্ষমতা রাখি। ইনশাআল্লাহ আমরা দিতে সক্ষম হবো।

Advertisement

নির্বাচন নিয়ে বিদেশিদের তৎপরতার বিষয়ে বিএনএমের ভাষ্য জনগণ সঙ্গে থাকলে বাইরের প্রভাব কোনো কাজ করবে না।