ইউরোপে আমন্ত্রিত মাই বাইসাইকেল

SHARE

36ইউরোপের দুইটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত হয়েছে বাংলাদেশি ছবি ‘মাই বাইসাইকেল’। তরুণ নির্মাতা অং রাখাইন পরিচালিত এই চলচ্চিত্রটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রাত্যহিক জীবন সংগ্রামকে ঘিরে নির্মিত হয়েছে।

নির্মাতা জানান, ১৩ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত এস্তোনিয়ার রাজধানী তালিনে অনুষ্ঠিত ১৯তম তালিন ব্ল্যাক নাইটস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ৯ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত রাশিয়ার উফা শহরে অনুষ্ঠিত সিলভার আকবুজাত অ্যাথনিক ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য ডাকা পেয়েছে ছবিটি। এর মধ্যে সিলভার আকবুজাত অ্যাথনিক ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হবে।

তালিনের উৎসবটি অপ্রতিযোগিতামূলক। তালিন ব্ল্যাক নাইটস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওয়ার্ল্ড সিনেমা বিভাগের অংশ হিসেবে ছবিটি আগামী ২৬, ২৭ ও ২৯ তারিখে তালিন শহরের তিনটি ভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে। প্রদর্শনী শেষে পরিচালক দর্শকদের সঙ্গে সরাসরি মতবিনিময়ে অংশ নিবেন।

এ দুটি চলচ্চিত্র উৎসব ছাড়াও ছবিটি আগামী জানুয়ারিতে অনুষ্ঠিত কলকাতা পিপলস চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হবে। সব উৎসবে পরিচালক স্বশরীরে উপস্থিত থাকবেন।

তরুণ নির্মাতা অং রাখাইনের প্রথম ছবি ‘মাই বাইসাইকেল’ এ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রাত্যহিক জীবন সংগ্রামকে স্বাভাবিক সারল্যের মাধ্যমে উপস্থাপন করেছেন। সরল চিত্রনাট্যের নান্দনিক চিত্রায়ন ছবিটিতে ভিন্ন মাত্রা যোগ করেছে। ছবিতে বাংলাদেশের নিজস্ব আধুনিক চলচ্চিত্র ভাষাভঙ্গির উজ্জ্বলতম বহিঃপ্রকাশ ঘটেছে।

ছবিটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে সেন্সর ছাড়পত্রের জন্য জমা দেওয়া হয়েছে। ছাড়পত্র পাওয়ার পর ছবিটি সাধারণ দর্শকদের জন্য বাণিজ্যিকভাবে মুক্তি দেওয়া হবে বলেও জানান অং।