ভারতে ফরাসী প্রেসিডেন্ট : ১৬ চুক্তি সই

SHARE

4009ভারত ও ফ্রান্সের মধ্যে দ্বিপক্ষীয় ১৬টি চুক্তি ও সমঝোতা সই হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের তিন দিনের ভারত সফরের প্রথম দিনেই গুরুত্বপূর্ণ চুক্তি ও সমঝোতা সই হয়েছে। এসময় সন্ত্রাসবিরোধী লড়াইয়ে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান ওঁলাদ। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

চণ্ডীগড়ে ইন্দো-ফ্রান্স বিজনেস সামিট-এ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের উপস্থিতিতে এসব চুক্তি-সমঝোতা সই হয়।

এতে রয়েছে ভারতের মাহিন্দ্রা গোষ্ঠী এবং ফরাসী এয়ারবাস সংস্থার মধ্যে হেলিকপ্টার তৈরি। এছাড়া স্মার্ট সিটি প্রকল্প নিয়ে তিনটি সমঝোতা, নগর উন্নয়ন, নাগরিক পরিবহন, পানি ও বর্জ্য ব্যবস্থাপনা এবং সৌরশক্তি প্রসঙ্গে পারস্পরিক সহযোগিতা।

সোমবার বিকেলে হরিয়ানার গুরগাঁওতে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স (আইএসএ) কার্যালয়ের ভিত্তিপ্রস্তর এবং এর অন্তর্বর্তীকালীন সচিবালয়ের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ওঁলাদ।

ইন্দো-ফ্রান্স বিজনেস সামিট-এ ফ্রান্সের প্রেসিডেন্ট ওঁলাদ সন্ত্রাসবাদের বিপদ মোকাবিলা করার জন্য পরস্পরের গোয়েন্দা সংস্থার মধ্যে আদান-প্রদান হার বাড়ানো এবং সামরিক দক্ষতা বাড়ানোর উপরে জোর দেন। গত বছর প্যারিসে সফল জলবায়ু সম্মেলনের কথা তুলে ধরে প্যারিস চুক্তির বাস্তবায়নের লক্ষ্যে যৌথভাবে কাজ করা হবে বলেও জানান ওঁলাদ।

প্রধানমন্ত্রী মোদি প্যারিসে সন্ত্রাসী হামলার কথা তুলে ধরে বলেন, ভারত এবং ফ্রান্স মানবতায় বিশ্বাস করে। যারা মানবতায় ভরসা করে তাদের ঐক্যবদ্ধভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে হবে।

পরে ফ্রাঁসোয়া ওঁলাদ বলেন, আমরা ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবো। কেননা তারা আমাদের শিশুদের হত্যা করবো। তিনি বলেন, আমরা জানি কারা আমাদের আঘাত করছে, দায়েশ তাদের অপরাধের দায় শিকার করছে।