তুষারঝড়ে থমকে গেছে যুক্তরাষ্ট্র : নিহত ১৯

SHARE

3053শক্তিশালী তুষারঝড়ের আঘাতে থমকে গেছে যুক্তরাষ্ট্র। দেশটির সাতটি অঙ্গরাজ্যে এখন পর্যন্ত ১৯ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। রাজধানী ওয়াশিংটন ডিসি সহ কয়েকটি রাজ্যে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাচ্ছে।

বিভিন্ন রাজ্যে রাস্তাঘাট, পরিবহন সেবা বন্ধ করে দেয়া হয়েছে। বাতিল করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠান। স্থানীয় কর্মকর্তারা লোকজনকে নিরাপদে বাড়িতে থাকার আহ্বান জানিয়েছেন। ট্রেন সাভিস সহ দেশটির বিমান সেবাও বিঘ্নিত হচ্ছে। এখন পর্যন্ত বিমানের বারো হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। স্তব্দ হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র।

snow গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির পূর্বাঞ্চল তুষারে ঢেকে গেছে। দক্ষিণ নিউ ইয়র্কের তুষারপাতে দুর্ঘটনা ও হতাহত বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শনিবার সকালের দিকে ফিলাডেলফিয়া, বাল্টিমোর, নিউ ইয়র্ক সিটি ও ওয়াশিংটন ডিসিতে শীতকালীন আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে।

কর্তৃপক্ষ এখন পর্যন্ত সাতটি রাজ্যে ১৯ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে। এদের মধ্যে অধিকাংশই তুষারপাতের কারণে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কোমো রাজ্যের লোকজনকে নিরাপদে থাকার আহ্বান জানিয়েছেন। এ রাজ্যের গুরুত্বপূর্ণ সেতু, রাস্তাঘাট বন্ধ ও বিভিন্ন অনুষ্ঠান বাতিল করা হয়েছে। একই সঙ্গে যান চলাচলও বন্ধ করা হয়েছে।

নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্কে শনিবার সকাল পর্যন্ত ২০ ইঞ্চি তুষারের স্তুপ জমা পড়েছে। রোববার পর্যন্ত তা ৩০ ইঞ্চি হতে পারে বলে আশঙ্কা করেছেন স্থানীয় কর্মকর্তারা। পরিস্থিতি মোকাবিলায় ১১টি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

snowদেশটির বেশ কয়েকটি রাজ্যে দুই লাখের বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ে গৃহবন্দী হয়ে পড়েছেন ওয়াশিংটন, নিউইয়র্কের মতো বেশ কয়েকটি শহরের বাসিন্দারা। রাস্তায় আটকে পড়া বিভিন্ন যানবাহনের যাত্রীদের উদ্ধারে কাজ করছে দেশটির নিরাপত্তাবাহিনীর সদস্যরা। আটকে পড়া লোকজনকে শুকনো খাবার, পানি ও গাড়ির জন্য জ্বালানি জরুরি ভিত্তিতে সরবরাহ করা হচ্ছে।

দেশটির টেনেশি এবং নর্থ ক্যারোলিনায় এখন পর্যন্ত তুষারঝড়ের কারণে ১০০ দুর্ঘটনার তথ্য পেয়েছে পুলিশ। এছাড়া ভার্জিনিয়া পুলিশ জানিয়েছে, ঝড়ের কারণে এক হাজারের বেশি দুর্ঘটনার তথ্য পেয়েছেন তারা। ওয়াশিংটন ডিসির আবহাওয়া অধিদফতরের এক কর্মকর্তা বলেন, ২০১০ ও ১৯২২ সালে ভয়াবহ তুষারপাতের রেকর্ডকে ছাড়িয়ে যাবে এবারের তুষারঝড়। ১৯২২ সালে ওয়াশিংটনে ২৮ ইঞ্চি তুষারের স্তুপ জমা পড়ে।