ভালো নেই ‘বৃক্ষমানব’ আবুল বাজানদার (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি ,বুধবার, ১৬ আগস্ট ২০২৩ : ভালো নেই খুলনার সেই ‘বৃক্ষমানব’ আবুল বাজানদার। দীর্ঘ আট বছরে নানা চিকিৎসা ও বহু অস্ত্রোপচারের পরও তার অবস্থার কোনো উন্নতি হয়নি। বরং প্রতিটি অস্ত্রোপচারের কিছুদিনের মধ্যে আবারও তার হাতেপায়ে শেকড় গজিয়েছে। এর ফলে অবসান হচ্ছে না তার যন্ত্রণার।

Advertisement

শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারির প্রধান সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্ত লাল সেন বলছেন, নতুন করে বাজানদারের নমুনাগুলো ব্রিটেনে পাঠানো হয়েছে। সেই রিপোর্ট হাতে পাবার পর আবারও তার চিকিৎসা শুরু হবে।

খুব খারাপ অবস্থা নিয়ে গেলো জুনে শেখ হাসিনা বার্ন ইন্সটিটিউটে আসেন আবুল বাজানদার। তার হাতেপায়ে আবারও আগের মতো বড় বড় শেকড় গজিয়েছে। সবসময় শরীরে জ্বালাপোড়া ও যন্ত্রণা। কোনো কাজই আর করতে পারেন না। প্রায় তিন মাসের ধারাবাহিক অস্ত্রোপচারে তখন কিছুটা সারিয়ে তোলা হয়।

চিকিৎসকরা বলছেন, বাজানদারের রোগটির কারণ জিনগত ত্রুটি। সে কারণেই বারবার অস্ত্রোপচার সত্ত্বেও তার হাত পায়ের শেকড় আবারও ফিরে আসছে। বিশ্বের কোথাও এর সুনির্দিষ্ট কোনো চিকিৎসা নেই।

শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের চিকিৎসক ডা. আশরাফুল হক জানান, কোন জায়গায় পরিবর্তনের ফলে বারবার তার লক্ষণগুলো ফিরে আসছে তা বিশ্লেষণ করে দেখা হচ্ছে। এর ফলে তার কতটুকু ক্ষতি হচ্ছে এবং চিকিৎসার ধরণে কোনো পরিবর্তন প্রয়োজন কিনা তাও জানার চেষ্টা চলছে।

Advertisement

ডা. সামন্ত লাল সেন বলছেন, বাজানদারের জিনের ত্রুটিটা ঠিক কোথায় সেটিই তারা বের করার চেষ্টা করছেন। সেজন্য দরকার দীর্ঘমেয়াদি গবেষণা। তাই তার শেকড়ের নমুনাগুলো ব্রিটেনে পাঠানো হয়েছে। সেই রিপোর্টের ওপর নির্ভর করছে তার পরবর্তী চিকিৎসা।

তিনি জানান, এবার তাকে খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। সবকিছু মিলে কীভাবে তার সম্পূর্ণ চিকিৎসা করা যায় সেভাবেই আগানো হচ্ছে।

এর আগে, বিরল ‘এপিডার্মোডিসপ্লাসিয়া ভেরাসিফরমিস’ রোগে আক্রান্ত হয়ে প্রথমে ২০১৬ সালের ৩০ জানুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হন খুলনার পাইকগাছার আবুল বাজানদার।

১৪ বার অস্ত্রোপচারের পর তার হাতপায়ে গাছের মতো আঁচিল কেটে ফেলা হয়। তখন ১০ মাসের মতো ঢাকা মেডিক্যালে চিকিৎসা নেন আবুল। সেই থেকে তার চিকিৎসা আজও চলমান।

Advertisement

‘এপিডার্মোডিসপ্লাসিয়া ভেরাসিফরমিস’ রোগটি ‘ট্রি-ম্যান’ (বৃক্ষমানব) সিনড্রোম নামে পরিচিত। হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের সংক্রমণের কারণে এ রোগ হয়।