ক্রিকেটকে বিদায় জানালেন চন্দরপল

SHARE

2010সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান শিবনারায়ণ চন্দরপল। শনিবার ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি) এক প্রেস বিজ্ঞপ্তিতে চন্দরপলের অবসরের বিষয়টি নিশ্চিত করেছে। সেই সঙ্গে বিশ্বব্যাপী ক্রিকেটে অমূল্য অবদানের জন্য তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে বোর্ড।

২০১৫ সালের মে মাসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে বাজে পারফরম্যান্সের কারণেই দল থেকে বাদ পড়েছিলেন চন্দরপল। চন্দরপল দলে ফেরার আশা করলেও ক্লাইভ লয়েডের নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল ইঙ্গিত দিয়েছে চন্দরপল তাদের বিবেচনায় নেই। শেষমেশ তাই অবসরের ঘোষণাই দিয়ে দিলেন ৪১ বছর বয়সি চন্দরপল।

চন্দরপল ১৬৪টি টেস্টে ৫১.৩৭ গড়ে ১১ হাজার ৮৬৭ রান করেছেন। সেঞ্চুরি করেছেন ৩০ টি। ধৈর্যের প্রতিমূর্তি চন্দরপল ২০০২ সালে ভারতের বিপক্ষে ২৫ ঘণ্টা ব্যাটিং করেছিলেন, বল খেলেছিলেন ১০৫০টি। ওয়েস্ট ইন্ডিজকে ১৪ টি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন।

২৬৮ টি ওয়ানডেতে ৪১.৬০ গড়ে চন্দরপল করেছেন ৮ হাজার ৭৭৮ রান, সেঞ্চুরি ১১টি। ২০১১ সালের বিশ্বকাপের পরে অবশ্য আর ওয়ানডে খেলেননি। এছাড়া ২২ টি আন্তর্জাতিক টি টোয়েন্টিও খেলেছেন তিনি।