যতদিন প্রয়োজন ফেসবুক বন্ধ থাকবে : তারানা হালিম

SHARE

28জননিরাপত্তা ও জনস্বার্থে যতদিন প্রয়োজন ততদিন ফেসবুক বন্ধ থাকবে বলে জানিয়েছেন ডাক ও টেলি যোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

শনিবার রাজধানীর একটি হোটেলে ‘মোবাইল ডিভাইস অ্যান্ড ইটস রোল ইন্টারন্যাশনাল সিকিউরিটি’ বিষয়ক একটি গোলটেবিল সেমিনারে এ কথা জানান তিনি। গোলটেবিল বৈঠকের আয়োজন করেন টেলিকম রিপোটার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি)।

তিনি জানান, জনগণের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত ফেসবুকসহ যে সব ইন্টারনেট অ্যাপস বন্ধ রয়েছে তা বন্ধ থাকবে।

তারানা হালিম বলেন, ‘ স্বাধীনতা যুদ্ধে ছাত্র সমাজসহ দেশের জনগণ যেরকম ত্যাগ স্বীকার করেছেন সেভাবেই বর্তমান সংকটময় পরিস্থিতিতে ইন্টারনেটের সীমিত ব্যবহারের বিষয়টি মেনে নিয়ে একই রকম কন্ট্রিবিউশন রাখবে সবাই।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘জনগণের নিরাপত্তার স্বার্থেই এসব সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখা হয়েছে। তারপরেও অনেকেই বিকল্প উপায়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে।’ তবে বিকল্প উপায়ে ব্যবহার করে নাশকতাকারীদের খুব বেশি সুবিধা প্রদান করা যাবে না বলেও দাবি করেন তারানা হালিম।

কারণ হিসেবে তিনি বলেন,‘বিকল্প উপায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারকে আমরা তদারকির আওতায় আনতে পারছি। এছাড়া তারা ইন্টারনেটের স্পিড খুব বেশি পাচ্ছে না। ফলে বিকল্প উপায়ে ফেসবুকের ব্যবহার খুব বেশি নিরাপত্তা ঝুঁকির সৃষ্টি করবে না।

প্রসঙ্গত, গত বুধবার মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে ট্রাইব্যুনালের রায়ের পর  থেকে ফেসবুক,ভাইবার,হোয়াটস অ্যাপ, টুইটার, ইমোসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেয় সরকার।