ময়লাযুক্ত ও ছেঁড়া-ফাটা নোট গ্রহণে সব ব্যাংকে নোটিশ টানানোর নির্দেশ

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি ,বুধবার, ২১ জুন ২০২৩ : দেশের তফসিলি ব্যাংকের সকল শাখায় ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোট গ্রহণে আবারও নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য ছেঁড়া-ফাটা নোট নেয়ার নোটিশ সব ব্যাংকে টনিয়ে রাখতে বলা হয়েছে।

Advertisement

বুধবার (২১ জুন) কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্টডিসিএম শাখা থেকে এমন নির্দেশনা জারি করা হয়। নির্দেশনায় বলা হয়, ব্যাংকের প্রত্যেক শাখায় আবশ্যিকভাবে কাউন্টারের সামনে বা জনসাধারণ যাতে সহজে দেখতে পায়, এমন স্থানে ২০ ফন্টে রঙিন কালিতে লিখিত নোটিশ অবিলম্বে টানিয়ে রাখেতে হবে।

Advertisement

২০১৩ সালে এসংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছিল। এখানে ‘ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ করা হয়’ মর্মে নোটিশ স্থাপন করার জন্য নির্দেশনা দেওয়া হয়। যা জনসাধারণের সহজে দৃষ্টিগোচর হয় এমন স্থানে টানিয়ে রাখতে হবে বলে ব্যাংকের প্রত্যেক শাখায় নোটিশ পাঠানো হয়।

বাংলাদেশ ব্যাংক, গ্রাহকদের নানা অভিযোগ এবং বিভিন্ন সময় আকস্মিক পরিদর্শন করে ব্যাংকের শাখাগুলোতে। পরিদর্শনে দেখতে পায়, মন নোটিশ স্থাপন না করাসহ পরিপত্রের অন্যান্য নির্দেশনাগুলো পরিপালন করা হচ্ছে না। ফলে জনসাধারণ তফসিলি ব্যাংকের শাখাগুলো থেকে ছেঁড়া-ফাটা ও ময়লা নোট বিনিময়ের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন গ্রাহকরা। বাংলাদেশ ব্যাংকের এই নির্দেশনা থাকার পরও কিছু ব্যাংক ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোট নিতে অনাগ্রহ দেখায়। ফলে ওই সব টাকা মধ্যস্বত্বভোগীরা নামমাত্র দামে ক্রয় করে।

Advertisement