বিদ্যুৎচালিত গাড়ি চার্জ দিতে সোলার ট্রি!(ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,রোববার, ১৮ জুন ২০২৩:বিদ্যুৎচালিত গাড়ির জন্য পরিবেশবান্ধব চার্জিং ব্যবস্থা হিসাবে ‘সোলার ট্রি’ বা কৃত্রিম সৌরগাছের বাণিজ্যিক উৎপাদন শুরু করতে যাচ্ছে ব্রিটিশ স্টার্টআপ কোম্পানি। গত বছর প্রতিষ্ঠিত ‘সোলারবোটানিক ট্রিজ’ দুটি পৃথক সংস্করণের চার্জিং ‘গাছ’ বানাচ্ছে। এর একটি সাড়ে পাঁচ ও অন্যটি সাড়ে তিন মিটার লম্বা। এর মধ্যে প্রথমটি আগামী বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হতে পারে। দ্য ইন্ডিপেন্ডেন্ট।

সোলারবোটানিকের সিইও ক্রিস শেলি বলেন, ‘ধারণাটি হলো, গাছের ছাউনির মতো দেখতে গম্বুজ পৃষ্ঠে সৌর প্যানেল বসিয়ে এর ট্রাংকে ব্যাটারি স্টোরেজ ব্যবস্থা স্থাপন করা। সৌর কোষ ও ব্যাটারিকে একই কাঠামোতে রাখা খুবই বাস্তবসম্মত। কারণ, এর ফলে নিজস্ব ব্যাকআপ গ্রিড সরবরাহের ওপর নির্ভর না করেই অতিরিক্ত শক্তি সঞ্চয়ের সুযোগ মেলে।’

Advertisement

ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে তাল মেলাতে গিয়ে গত বছর যুক্তরাজ্যে ইভি চার্জিং স্টেশনের সংখ্যা বেড়েছে তিন গুণেরও বেশি। আপাতত, ২০২৪ সালের শুরুতে যুক্তরাজ্যের গ্রাহকদের কাছে সোলার ট্রি সরবরাহের লক্ষ্যে এ বছরের শেষ নাগাদ উৎপাদনে প্রবেশের লক্ষ্য স্থির করেছে সোলারবোটানিক।

Advertisement

পরে ইউরোপ ও যুক্তরাষ্ট্রসহ অন্যান্য বাজারেও প্রবেশের পরিকল্পনা করছে কোম্পানিটি। আর বিভিন্ন অ্যাপের সঙ্গে মিল রেখে কাস্টমাইজ করার মতো কাঠামো তৈরির বিষয়টিও কোম্পানির পরিকল্পনায় আছে।