নেপালের ক্যাসিনোতে ভিড় জমাচ্ছে বাংলাদেশি জুয়াড়িরা (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,সোমবার, ০৫ জুন ২০২৩ : হিমালয় কন্যা নেপালের ক্যাসিনোগুলোতে বাংলাদেশি জুয়াড়িদের সংখ্যা দিন দিন বেড়ে চলছে। কেবল ক্যাসিনোতে খেলতে ঢাকা-কাঠমাণ্ডু রুটের প্রতিটি ফ্লাইটেই নেপাল যাচ্ছেন পাঁচ থেকে ছয় জনের একেকটি দল। নেপাল ভ্রমণে পোর্ট এন্ট্রি ভিসা সুবিধা রয়েছে।

Advertisement

কাঠমাণ্ডুর বাংলাদেশ দূতাবাস থেকে তথ্য পেয়ে এ বিষয়ে তদন্তে নেমেছে গোয়েন্দা পুলিশ। তারা বলছে, ক্যাসিনোর পুরো টাকাই লেনদেন হচ্ছে হুন্ডির মাধ্যমে। এছাড়া তদন্তে আরও নতুন নতুন তথ্য পাওয়া যাচ্ছে। জুয়াড়িদের সম্পর্কে খোঁজ খবর নেয়া হচ্ছে।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউকের চতুর্থ শ্রেণির কর্মচারি দেবাশীষ কুমার সাহা। তার নারী কেলেঙ্কারির অভিযোগ তদন্ত করতে গিয়ে গোয়েন্দা পুলিশ জানতে পারে, সে মূলত একজন পেশাদার ক্যাসিনো জুয়াড়ি।

জুয়া খেলতে নেপালে গিয়ে জেল খাটার পাশাপাশি তাকে আর্থিক জরিমানাও গুনতে হয়েছে। তবে দেবাশীষ একা নন। কাঠমান্ডুর ক্যাসিনোগুলোতে বাংলাদেশিদের সংখ্যা দিন দিন বাড়ছে। ঢাকা-কাঠমাণ্ডু রুটের প্রতিটি ফ্লাইটে তিন চারটি গ্রুপে পাঁচ থেকে ১০ জুয়াড়ি যাচ্ছেন।

কাঠমান্ডুর কোন কোন হোটেলের ক্যাসিনোগুলোতে বাংলাদেশি জুয়াড়িদির যাতায়াত বেড়েছে সেই তথ্যও পেয়েছে পুলিশ। ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মুহাম্মদ হারুন অর রশিদ বলেন, তারা তদন্ত শুরু করেছেন। চমকপ্রদ সব তথ্য মিলছে।

Advertisement

এই গোয়েন্দা কর্মকর্তা বলেন, বাংলাদেশী জুয়াড়ীদের আকৃষ্ট করতে সব ধরণের সুযোগ সুবিধা নিশ্চিত করছে এই ক্যাসিনোগুলো। সেখানে তাদের ২৪ ঘন্টা থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। আর হুন্ডির মাধ্যমে লেনদেন হচ্ছে টাকা।

হারুন অর রশিদ জানান, নেপালের বাংলাদেশ দূতাবাস সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী পেশাদার জুয়াড়িদের খোঁজে নেমেছে গোয়েন্দা পুলিশ। তাদের তালিকা করা হচ্ছে।

তিনি বলেন, বর্তমানে দেশ থেকে অসংখ্য জুয়াড়ি সেখানে যাচ্ছেন। এ তথ্য আমরা পেয়েছি এবং সে অনুযায়ী আমরা তদন্ত করছি। বিশেষ করে কারা কারা যায় এবং প্রতিনিয়ত সেখানে থাকে, সেগুলোর ব্যাপারে আমরা খোঁজখবর নিচ্ছি।

নেপাল পর্যটনের জন্য সুপরিচিত। এই পর্যটন শিল্পকে কেন্দ্র করেই নেপালে গড়ে উঠেছে ক্যাসিনো। নেপাল দক্ষিণ এশিয়ার প্রথম দেশ যেখানে বৈধভাবে ক্যাসিনো চালু করা হয়েছে। বর্তমানে দেশটির রাজধানী কাঠমান্ডুতে ৯টি এবং রাজধানীর বাইরে ২টি ক্যাসিনো আছে।

Advertisement

তবে নেপালের আইন অনুযায়ী, দেশটির নাগরিকরা ক্যাসিনোতে জুয়া খেলতে পারেন না। এই ব্যবস্থা শুধুই বিদেশী নাগরিকদের জন্য।