ঢাকা ১৭ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩ : ঢাকা ১৭ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ১৭ জুলাই ভোট হবে ব্যালটে। মনোনয়র দাখিল ১৫জুন, বাছাই ১৮ জুন ও প্রত্যাহার ২৫ জুন।

বৃহস্পতিবার (১ জুন) নির্বাচন ভবনে তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম। তিনি জানান, ব্যালটের মাধ্যমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এ উপনির্বাচনের ভোটগ্রহণ করা হবে।

Advertisement

চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে ঢাকা-১৭ আসনটি ( গুলশান,বনানী, ভাষানটেক ও সেনানিবাস এলাকা ) শূন্য হয়। দীর্ঘদিন রক্তে সংক্রমণজনিত রোগে ভুগে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে গত ১৫ মে মৃত্যুবরণ করেন ফারুক।

Advertisement

এরপর আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের জারি করা আসনটি শূন্য ঘোষণার প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় সংসদের সংসদ সদস্য আকবর হোসেন পাঠান (ফারুক) ১ জ্যৈষ্ঠ ১৪৩০/১৫ মে ২০২৩ তারিখ মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ১৯০ ঢাকা-১৭ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

Advertisement

সংসদের কোনো আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করতে হয়। এ হিসেবে আসনটিতে ১২ আগস্টের মধ্যে উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

২০১৯ সালের ৩০ জানুয়ারি বসে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। সংবিধান অনুযায়ী, সেই সময় ধরে পরবর্তী পাঁচ বছর মেয়াদ ধরলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। অর্থাৎ আসনটিতে যিনি সংসদ সদস্য নির্বাচিত হবেন তিনি ছয় মাসের মতো সময় পাবেন।