বিস্ফোরণ ও ভবনটির নির্মাণ ইতিহাস এখনো অজানা! (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,শুক্রবার, ১০ মার্চ ২০২৩ : গুলিস্তানে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি পাঁচতলার অনুমোদন নিয়ে অবৈধভাবে সাততলা করা হয়েছিলো বলে জানিয়েছেন রাজউকের কারিগরি কমিটির সদস্য রঙ্গন মণ্ডল।

Advertisement

সেই পাঁচতলাও নকশা অনুযায়ী করা হয়েছে কিনা সেটি খতিয়ে দেখার কোনো উপায় পাচ্ছে না রাজউক। কারণ চারদিনেও ভবনটির নকশার কোনো হদিস মিলছে না।

Advertisement

এদিকে, এখনও স্পষ্ট করে বলা যাচ্ছেনা কীভাবে ভয়ঙ্কর এই বিস্ফোরণ ঘটলো। কারণ, ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় ভেতরে ঢুকে তদন্তের কাজ এগিয়ে নিতে পারছে না বিভিন্ন সংস্থা।

Advertisement

গুলিস্তানে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটির অবস্থা এখন এমন যে, সামনের রাস্তা দিয়ে মালবোঝাই ট্রাক চললেও এটি ধসে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে।

Advertisement

সেক্ষেত্রে ঘটতে পারে আরেকটি বড় ধরনের দুর্ঘটনা। সেই ঝুঁকি এড়াতে ভবনটির নিচে লোহার পিলার বসানোর কাজ করছে রাজউক।

সামনের অংশে পিলার বসানো গেলেও, বেসমেন্টে ধ্বংসস্তূপের কারণে সেটি সরানো যাচ্ছে না। একই কারণে এখনও জানা যাচ্ছে না বিস্ফোরণের স্পষ্ট কারণ।

২০ বছর আগে ভবনটির বেসমেন্টে ছিলো খাবারের দোকান। ছিলো গ্যাস সংযোগ। পরে বেসমেন্ট থেকে তিনতলা পর্যন্ত গড়ে ওঠে স্যানেটারির ব্যবসা।

তিতাস গ্যাস বলছে, এখানে কোনো গ্যাসলাইন ছিলো না। তবে, তদন্তকারীদের ধারণা গ্যাস থেকেই এই ভয়াবহ বিস্ফোরণ ঘটে থাকতে পারে।

ভবনটি নির্মাণের প্রতিটি ক্ষেত্রেই অনিয়ম ধরা পড়ছে। পাঁচতলার অনুমোদন নিয়ে করা হয়েছে সাততলা। ভবনটি বাণিজ্যিক নাকি আবাসিক সেটিও বলতে পারছে না রাজউক।

হদিস মিলছে না ভবনটির নকশারও। দুর্ঘটনার চার দিন পরও ভবনটি কোনো কাগজপত্রের খোঁজ মিলছে না। প্রতিদিনই আজ নয় কালকের মধ্যে পাওয়া যাবে বলে বলা হচ্ছে।

ঘটনাস্থলে শুক্রবারও আলামত সংগ্রহ করেছে সিআইডি’র ক্রাইম সিন টিম। তবে, বেসমেন্ট ঝুঁকিপূর্ণ হওয়ায় সেখান থেকে কোনো নমুনা সংগ্রহ করা যায়নি।

বিস্ফোরণের উৎপত্তিস্থল খুঁজতে ভবনের বাইরে ও ভেতরে পরিদর্শন করে বেশ কিছু আলামত সংগ্রহ করেছে গোয়েন্দারা। বেসমেন্টের কোথা থেকে বিস্ফোরণ সেটাই জানতে চান তারা।

ক্রাইম সিন ইউনিটের সহকারী পুলিশ সুপার (এএসপি) মিজানুর রহমান বলেন, ভবনের কোনো জায়গা থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে মূলত তার সন্ধানেই আলামত সংগ্রহের কাজ করছি।

তিনি বলেন, ভবনের কিছু জায়গা আমরা সোয়াভিং করেছি। দেখা গেছে ভবনের গ্রিল ধরে নাড়ালে সেটি নড়ে যাচ্ছে। একই সঙ্গে দেওয়ালও নড়তে দেখা গেছে।

গত মঙ্গলবার বিকেল চারটা ৫০ মিনিটের দিকে গুলিস্তানের সিদ্দিকবাজারে একটি সাত তলা ভবনে ভয়াবহ বিস্ফোরণ হয়। এ ঘটনায় এখন পর্যন্ত ২৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন শতাধিক মানুষ।