রাজপথে নেমেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

SHARE

1351জাতীয় বিশ্ববিদ্যালয়ে সেশনজট কমিয়ে আনতে ক্রাস প্রোগ্রাম হাতে নেয়া হয়েছে। এজন্য সারাবছর তড়িঘড়ি করে পরীক্ষা নেওয়ায় অধিভুক্ত কলেজগুলোতে ঠিকমত ক্লাস হচ্ছে না। ফলে শিক্ষার্থীরা সিলেবাস শেষ করতে পারছে না। সিলেবাস শেষ না হলেও সম্মান দ্বিতীয় বর্ষের পরীক্ষা শেষ হওয়ার ৬ মাসের মধ্যে তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামী ২০ জানুয়ারি পরীক্ষা শুরু হওয়ার কথা। এত দ্রুত সময়ের মধ্যে চূড়ান্ত পরীক্ষার রুটিন দেয়ায় বিপাকে পড়েছেন সম্মান তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা। অল্প সময়ের মধ্যে সিলেবাস শেষ করে পরীক্ষায় বসা তাদের জন্য অসম্ভব। এজন্য অবিলম্বে রুটিন বাতিল করে কলেজগুলোতে ২১০ দিন ক্লাস নিশ্চিত করে পরীক্ষা গ্রহণের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

সম্মান তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন বাতিলের দাবিতে শনিবার বেলা দুপুরের দিকে প্রেসক্লাব যশোরের সামনে বিভিন্ন কলেজের সম্মান তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

মানববন্ধনে সরকারি মাইকেল মধুসূদন (এমএম) কলেজ, সরকারি সিটি কলেজ, যশোর সরকারি মহিলা কলেজসহ বিভিন্ন বেসরকারি কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থী বিজন চৌধুরী, রাকিব হোসেন ও পলাশ বিশ্বাস বলেন, তৃতীয় বর্ষের ঘোষিত রুটিন বাতিল করে আমাদের ২১০ দিনের ক্লাস নিশ্চিত করতে হবে। ক্লাস না করলে আমরা কিছু শিখতে পারবো না। আমাদেরকে শুধু পরীক্ষার্থী হিসেবে বিবেচনা না করে শিক্ষার্থী হওয়ার সুযোগ দিতে হবে। আর ক্লাস বাদে পরীক্ষা দেয়ার কোনো যৌক্তিকতা নেই।

মানববন্ধনে অংশ নেয়া একাধিক শিক্ষার্থীর অভিযোগ, আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার জন্য শিক্ষার্থীরা আন্দোলন করেছে। আর বর্তমানে আমরা ক্লাসের দাবিতে আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। বর্তমানে কলেজে ঠিকমত ক্লাস হয় না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেশনজট কাটিয়ে উঠতে দ্রুত পরীক্ষা গ্রহণ করছে। এতে শিক্ষার্থীরা সিলেবাস শেষ করতে পারছেনা। দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা শেষ হওয়ার ৫ মাসের মধ্যে আবারও তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন দেয়া হয়েছে। এত অল্প সময়ের মধ্যে ৮টি বিষয়ের দীর্ঘ সিলেবাস শেষ করা অসম্ভব বলে জানিয়েছে শিক্ষার্থীরা।