সম্পদে রূপ নিচ্ছে ফাউন্ড্রি শিল্পের পরিত্যক্ত বর্জ্য, তৈরি হচ্ছে ব্লক (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),বগুড়া প্রতিনিধি,বুধবার , ১৪ সেপ্টেম্বর ২০২২ : কৃষি যন্ত্র উৎপাদনে দারুণ ভূমিকা রাখছে বগুড়ার ফাউন্ড্রি শিল্প। তবে দীর্ঘদিন ধরে দুশ্চিন্তার নাম এই শিল্পের পরিত্যক্ত বর্জ্য।

অবশেষে মিললো সমাধান, বর্জ্যই রূপ নিচ্ছে সম্পদে। বিক্রি হচ্ছে কেজি দরে। পরিবেশবান্ধব ব্লক তৈরিতে ব্যবহার হচ্ছে ফাউন্ড্রি শিল্পের পরিত্যক্ত বর্জ্য। সিমেন্ট ও বালুর মিশ্রণে তৈরি হচ্ছে ইটের বিকল্প ‘হলো ব্রিকস’ বা ব্লক।

বগুড়ার চারটি কারখানায় স্থাপন করা হয়েছে এ প্রযুক্তি। স্থানীয় বাজারে বেশ জনপ্রিয়তা পেয়েছে পিকেএসএফ ও বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাম উন্নয়ন কর্মের কারিগরি সহায়তায় তৈরি এই ব্লক। নির্মাণ শিল্পের এই উপাদান তৈরিতে পাথর কুচির বিকল্প হয়ে উঠছে ফাউন্ড্রি বর্জ্য।

পরিবেশবান্ধব ইট প্রস্তুতকারী কারখানাগুলোকে আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছে উন্নয়ন সংস্থা পিকেএসএফ ও গ্রাম উন্নয়ন কর্ম।

প্রকৌশলীদের মতে, ইটের চেয়ে অনেক হালকা ও টেকসই এ ব্লক। একইসঙ্গে খরচ তুলনামূলক কম হওয়ায় বগুড়ায় নির্মাণ কাজে বাড়ছে এর ব্যবহার।

বগুড়া পরিবেশ অধিদপ্তর উপ-পরিচালক মেজ-বাবুল আলম জানান, এটাতে বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান ব্যবহার করা হচ্ছে, যার ফলে এতে নোনা ধরে না, শোলা ধরে না। যার কারণে এর স্থায়ীত্ব অনেক বেশি। এতে করে মানুষ এ ইট ব্যবহারে দিন দিন উদ্ধুদ্ধ হচ্ছে।

নির্মাণ শিল্পে পোড়া মাটির রাজত্ব শেষ হওয়ার ইঙ্গিত ছিলো ব্লক আবিষ্কারের পর থেকেই। সে প্রক্রিয়া আরও গতিশীল করতে পারে ‘হলো ব্রিকস’।