বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে প্রতি মাসে আয় ১০ কোটি টাকা (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,বুধবার, ১৮ মে ২০২২ :  বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে বিভ্রান্তিকর সংবাদের কারণ খুঁজতে একটি কমিটি করেছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান, এই কমিটি দুই কর্মদিবসের মধ্যে তাদের কাছে প্রতিবেদন জমা দেবে। তিনি বলেন, শুধু আয়ের অংক দিয়ে নয়, টাকার সাশ্রয় আর সেবার পরিধি দিয়েও নিজস্ব স্যাটেলাইটকে মূল্যায়ন করতে হবে।

গেল শনিবার একটি গণমাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় সম্পর্কিত একটি খবর প্রকাশিত হয়। তারপর একাধিক গণমাধ্যমে তা ছড়িয়ে পড়ে। সেখানে বলা হয়, তিন বছরেও আয় করতে পারেনি বঙ্গবন্ধু স্যাটেলাইট। এমনকি স্যাটেলাইট তৈরির খরচ কবে নাগাদ উঠে আসবে, তা নিয়েও সংশয় প্রকাশ করা হয়।

প্রতিবেদন প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যেই নিজেদের ব্যাখ্যা নিয়ে হাজির হয় বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড। জানায়, আয়ের ধারাতেই আছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। গেল তিন বছরে ৩০০ কোটি টাকার বেশি আয় করছে প্রতিষ্ঠানটি। বর্তমানে তারা শুধু দেশের বাজার থেকেই প্রতি মাসে আয় করছে প্রায় ১০ কোটি টাকা।

রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থাসহ মোট ৩৮টি টিভি চ্যানেল যুক্ত আছে বঙ্গবন্ধু স্যাটেলাইটে। আগে সব বেসরকারি চ্যানেলকে সম্প্রচার করতে মেগা হার্টজ প্রতি ফ্রিকোয়েন্সির জন্য বিদেশি প্রতিষ্ঠানকে মাসে চার হাজার ডলার দিতে হতো।

সেখানে এখন প্রতি মাসে স্যাটেলাইটের ভাড়া ২ হাজার ৮১৭ ডলারের মতো। ওদিকে দেশের একমাত্র ডিটিএইচ অপারেটর ‘আকাশ’ বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমেই সম্প্রচার হচ্ছে। ফলে বড় একটি অংকের সাশ্রয় থেকেও, অর্থনৈতিক সুবিধা মিলছে।

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহজাহান মাহমুদ বলেন, এত অর্জনের পরও কেন এসব বিভ্রান্তিকর খবর ছাড়াচ্ছে, তার কারণ খুঁজতে চায় বিএসসিএল। এজন্য একটি কমিটি তৈরি করা হচ্ছে বলে জানান তিনি।

দেশের এটিএম বুথগুলোকেও বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবার আওতায় আনা হচ্ছে বলে জানান শাহজাহান মাহমুদ। বলেছেন, এরই মধ্যে কয়েকটি ব্যাংক এই সুবিধা নিতে শুরু করেছে।