যে কেউ কিনতে পারেন ফোনে আড়িপাতার সফটওয়্যার (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),তথ্য ও প্রযুক্তি প্রতিনিধি,রোববার, ২০ ফেব্রুয়ারি ২০২২ : কোনো ফোনালাপ ফাঁস হলে সবার আগে মানুষের সন্দেহের তালিকায় থাকে সরকারি বিভিন্ন সংস্থার নাম। কিন্তু সরকারি সংস্থা ছাড়া আর কারও পক্ষে যে কারও ফোনে কি আড়িপাতা সম্ভব? একাত্তরের অনুসন্ধানে বেরিয়ে এলো ভয়ঙ্কর কিছু তথ্য।

অনুসন্ধানে জানা যায়, শুধু সরকারি প্রতিষ্ঠান নয়, বেসরকারি প্রতিষ্ঠান, কূটনৈতিক কার্যালয় বা কোনো ব্যক্তি চাইলেই ফোনে আড়িপাতা যন্ত্র দেশে আনতে পারেন। প্রযুক্তি বিষেশজ্ঞরা বলছেন, ফোনে আড়িপাতা ডিভাইস বা সফটওয়ার এখন বিশ্বজুড়েই সহজলভ্য। তাই কোনো দুরভিসন্ধির অংশ হিসেবে কেউ এমন যন্ত্র কেউ দেশে এনে থাকলে সেটি ঠেকানোর উপায় নেই।

আইটি বিষেশজ্ঞ তানভির জোহা একাত্তরকে বলেন, আড়িপাতা যন্ত্রের মধ্যে বিশ্বজুড়ে জনপ্রিয় সফটওয়ার হলো পেগাসাস। যা বিশ্বের বিভিন্ন দেশেই ব্যবহৃত হয়। এ ছাড়াও কে সিক্স, শায়রো, রোর আর ড্রয়েড নামের আড়িপাতা সফটওয়ারের বেচাকেনা চলছে বিশ্বজুড়ে। কেবল সরকারি প্রতিষ্ঠান নয়, যে কেউ চাইলে এই সফটওয়ারগুলো কিনে ব্যবহার করতে পারেন।

বিশেষজ্ঞরা বলছেন, কেবল দেশে বসেই নয়, এসব সফটওয়ার ব্যবহার করে বিদেশে বসেও দেশের যে কোনো ফোনে আড়িপাতা সম্ভব।

নিজের ফোনেই আড়িপাতা হচ্ছে কি না শঙ্কা প্রকাশ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, গুপ্তচর বৃত্তির দুরভিসন্ধী নিয়ে যে কেউ এসব সফটওয়ার দেশে এনে ব্যবহার করতে পারেন। এ বিষয়ে নজরদারী বাড়ানো হবে।