ক্রিকেটে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ : আইসিসি

SHARE

1174ক্রিকেটের অভিজাত আঙ্গিনায় প্রবেশের পর তিক্ত সব অভিজ্ঞতার মধ্য দিয়েই যেতে হয়েছে বাংলাদেশকে। একসময় বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস কেড়ে নেয়ার শত শত প্রস্তাব বাতাসে উড়েছে। সেই সময় আজ ইতিহাস হয়ে গেছে। সব সমালোচনা আর গালিগালাজকে ইতিহাস বানিয়ে দিয়ে বাংলাদেশের ক্রিকেট আজ আইসিসির কাছে উন্নয়নের রোল মডেল। বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম এই তথ্য জানিয়েছেন।

সম্প্রতি ক্রিকফ্রেঞ্চির প্রতিবেদনে বলা হয়েছে, উন্নয়নের রোল মডেল হিসেবে ধরে বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গবেষণা শুরু করতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আর সেই গবেষণার নেতৃত্বে আছেন আইসিসির ডেভলপমেন্ট অফিসার হিসেবে নিয়োজিত আমিনুল ইসলাম বুলবুল।

গত কয়েক বছরে বিপুল বিক্রমে উন্নতি করছে বাংলাদেশের ক্রিকেট। ২০১৪ সালের শেষভাগ থেকে ২০১৫ সালে এসে যা বিরাটাকায় রুপ নিয়েছে। এক টানা পাঁচটি ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। টাইগাররা হারিয়েছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো শক্তিধর দলকে। বছরের প্রারম্ভে ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে ভূপাতিত করে কোয়ার্টার ফাইনালে উঠেছিল মাশরাফি বাহিনী। এবার তাই বাংলাদেশকে রোল মডেল বানিয়ে সহযোগী দেশগুলোর সামনে তুলে ধরবে আইসিসি।

এশিয়া, আফ্রিকা ও ইউরোপের কিছু দেশকে দেয়া হবে সেই গবেষণা পত্র। যা দেখে নিজেদের ক্রিকেটকে আরো সুসংহত করার সুযোগ পাবে তারা। গবেষণার জন্য আইসিসি দায়িত্ব দিয়েছে মেলবোর্নের নামকরা বিশ্ববিদ্যালয় ডেকেইন ইউনিভার্সিটির গ্রিন অ্যাসোসিয়েট পরিচালক ও স্পোর্টস ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ শিলা এন এনগুয়েনকে। ঢাকায় এসে বাংলাদেশের ক্রিকেটের আদি-অন্ত্য খতিয়ে দেখবেন এই গবেষক। আগামী ১২ থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত চলবে এই গবেষণা।

এ চার দিনের এই সফরে বাংলাদেশের ক্রিকেটার, ক্লাব কর্মকর্তা থেকে শুরু করে বোর্ড পরিচালক বা প্রধান নির্বাহীর সাথে আলাপ করতে চান শিলা। গবেষনার ধরণ বিষয়ে বুলবুল বলেন, `উনি মূলত বিভিন্ন তথ্য উপাত্ত ও সাক্ষাতকার থেকে পরিবর্তনটা বোঝার চেষ্টা করবেন। আমাদের এখানে ক্লাব ক্রিকেটের জনপ্রিয়তা একটা বড় ব্যাপার। সেটা নিয়ে কাজ করবেন। কিভাবে ক্রিকেটাররা উঠে আসছে, দেখতে চাইবেন।`

এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলছেন, `এটা শুধু বাংলাদেশের জন্য গর্বের ব্যাপার নয়, দারুণ অনুপ্রেরণার ব্যাপারও। আমাদের বলা হয়েছে, বাংলাদেশের ক্রিকেট কিভাবে উন্নতিটা করছে সেটা তারা বিশ্লেষণ করে দেখতে চান। আমাদের উন্নতিটা যে দৃষ্টি কেড়েছে, এটা অবশ্যই আমাদের জন্য অনেক বড় একটা গর্বের ব্যাপার। পাশাপাশি এতে আমরা অনুপ্রাণিতও বটে। আমরা মনে করি, আমাদের আরও ভালো কাজ করায় এই ব্যাপারটি অনুপ্রেরণা জোগাবে।`