বিদেশে উচ্চশিক্ষার সব তথ্য এখন অ্যাপে

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),বিশ্ববিদ্যালয় প্রতিনিধি , বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর ২০২১ : বিদেশে উচ্চ শিক্ষার জন্য এখন থেকে প্রয়োজনীয় সব ধরনের তথ্য পাওয়া যাবে ‘ফাইনআনসার’ (Fineanswer) অ্যাপে। অ্যাপটি তৈরি করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) একদল শিক্ষার্থী। বুধবার (২৯ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে অ্যাপটি আনুষ্ঠানিকভাবে চালু করা হয়।

অ্যাপটির টিম লিডার ফাইয়াদ এইচ. রিসালের সঙ্গে ইন্টার্ন হিসেবে রয়েছেন আরিফা সুলতানা রিতু, ফারিয়া হায়দার, মির্জা ইনকিসাফ অঙ্গন এবং সারাফ আনজুম মিশি।


ফাইনআনসার অ্যাপের উদ্যোক্তারা জানান, অ্যাপটি বানানোর উদ্দেশ্য হচ্ছে বিদেশে উচ্চ শিক্ষার জন্য কোনো এজেন্সির কাছে না গিয়ে শিক্ষার্থীরা যেন এই অ্যাপে ঢুকে প্রয়োজনীয় সব তথ্য জানতে পারেন।

অ্যাপটিতে বিশ্বের স্বনামধন্য সব বিশ্ববিদ্যালয়ের তথ্য ছাড়াও একসঙ্গে বিশ্বের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের তথ্য রয়েছে বলেও জানিয়েছেন তারা।

বিশেষত বাংলাদেশের শিক্ষার্থীদের বিদেশি কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে গেলে যেসব বিষয় সামনে আসবে, তা মাথায় রেখেই অ্যাপটি তৈরি। তারা কখন বিদেশের একটি বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবেন, বিশ্ববিদ্যালয়গুলোতে কী ধরনের বৃত্তি চালু রয়েছে তা জানা যাবে। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদনের জন্য নির্দেশিকাসহ অ্যাপ থেকেই আবেদনের সুযোগ থাকছে।
অ্যাপটির সিইও আরিফুল ইসলাম ভূঁইয়া বলেন, বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদনের জন্য শিক্ষার্থীরা এই অ্যাপ ব্যবহার করলে তাদের ভোগান্তি কমবে। অ্যাপে সর্বশেষ তথ্যের প্রতিনিয়ত আপডেট দেওয়া হয়।

বুধবার অ্যাপটির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ-জেইউ) পরিচালক অধ্যাপক কে.এম জাহিদুল ইসলাম। এছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদ এবং ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএসের পরিচালক অধ্যাপক শেখ তৌহিদুল ইসলাম।

ফাইনআনসার অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে।