অ্যামনেস্টির দাবি উসকানিমূলক : রাশিয়া

SHARE

1114সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় দুই শতাধিক বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা নিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনকে উসকানিমূলক বলে দাবি করেছে মস্কো। রাশিয়ার প্রতিরক্ষা ও নিরাপত্তা কমিটির চেয়ারম্যান ভিক্টর ওজেরভ বেসামরিক নাগরিক নিহতের তথ্য অস্বীকার করেছেন। খবর দ্য ইন্ডিপেন্ডেন্ট।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ`কে ভিক্টর ওজেরভ বলেন, সিরিয়ায় মস্কোর হামলা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে লুকানোর কিছু নেই। একই সঙ্গে বেসামরিক নাগরিক হতাহতে অ্যামনেস্টির দাবিকে প্রত্যাখ্যান করেছেন। এছাড়া সিরিয়ায় রাশিয়ার বোমা হামলা পর্যবেক্ষণ করা অন্যান্য দেশকে পর্যবেক্ষণ করার পরামর্শ দেন।

এর আগে প্রত্যক্ষদর্শী ও মানবাধিকার কর্মীদের বরাত দিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার বিমান হামলায় সিরিয়ায় কমপক্ষে ২০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

অ্যামনেস্টি বলছে, গত ৩০ সেপ্টেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত সিরিয়ার পাঁচটি এলাকায় ২৫টির বেশি রুশ হামলা পর্যালোচনায় এ তথ্য উঠে এসেছে। এছাড়া এ সময় সিরিয়ায় হামলা চালাতে গিয়ে আন্তর্জাতিক মানবিক আইনের চরম লঙ্ঘন করেছে মস্কো। তবে মস্কো বেসামরিক নাগরিক নিহতের ঘটনা বরাবর অস্বীকার করে বলছে, এটি এক ধরনের তথ্য যুদ্ধের অংশ।

রাশিয়া ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী ও অন্যান্য বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা শুরু করে। মস্কো বলছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুরোধেই হামলায় অংশ নিয়েছে রাশিয়া।