আফগানিস্তানে পরাজয় থেকে যুক্তরাষ্ট্রকে যে শিক্ষা নিতে বলল রাশিয়া

SHARE

ইনসেটে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি, বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১ : আফগানিস্তানে ব্যর্থতায় মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অনেক শিক্ষা রয়েছে বলে জানিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা হচ্ছে অন্য রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে নিজের অভ্যন্তরীণ সমস্যার সমাধান করা, অন্যের ওপর জীবন প্রণালী চাপিয়ে দিতে হয় না।

ভিয়েনায় অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শালেনবার্গের সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি। রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও দাবি করেন, ‘আমরা আফগানিস্তানের পাশাপাশি লিবিয়া, সিরিয়া ও ইরাকে দেখেছি আমেরিকা ঐসব দেশের নাগরিকদের ওপর নিজেদের পছন্দসই জীবন প্রণালী চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছে। তাদের মতো করে জীবনযাপনে বাধ্য করতে চেয়েছে।’

ল্যাভরভ বলেন, ঐসব দেশে মার্কিন পদক্ষেপের পর গোটা বিশ্বেই সন্ত্রাসী তৎপরতা বেড়ে গেছে। বেড়েছে মাদক উৎপাদনও।এছাড়া অভিবাসনের মতো সমস্যা আন্তর্জাতিক রূপ লাভ করেছে।

তিনি জাতিসংঘ সনদ লঙ্ঘন না করতেও আমেরিকার প্রতি আহ্বান জানান। গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের মাধ্যমে দেশটির নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান গোষ্ঠী।

সূত্র : পার্সটুডে।